আত্মহত্যায় শীর্ষে সেনাবাহিনী, রিপোর্ট পেশ প্রতিরক্ষামন্ত্রকের

নয়াদিল্লি: তিন বাহিনীর মধ্যেই সবচেয়ে বেশি আত্মহত্যার ঘটনা ঘটেছে সেনাবাহিনীতে। তাও গত তিন বছরে। সোমবার রাজ্যসভায় লিখিত প্রশ্নের জবাবে জানান প্রতিরক্ষা প্রতিমন্ত্রী সুভাষ ভামরে। সেই তথ্য অনুযায়ী ২০১৮ সালে সেনাবাহিনীতে আত্মহত্যা করেছে ৮০ জন। সেখানে বায়ুসেনা ও নৌবাহিনীতে যথাক্রমে ১৬ ও ৮ জন। ২০১৬ সালে সবচেয়ে বেশি আত্মহত্যার ঘটনা ঘটেছিল। প্রায় ১০৪টি। ২০১৭ সালে অনেকটাই

4018e7b5ee000a6f41fb8be3a6d5ed61

আত্মহত্যায় শীর্ষে সেনাবাহিনী, রিপোর্ট পেশ প্রতিরক্ষামন্ত্রকের

নয়াদিল্লি: তিন বাহিনীর মধ্যেই সবচেয়ে বেশি আত্মহত্যার ঘটনা ঘটেছে সেনাবাহিনীতে। তাও গত তিন বছরে। সোমবার রাজ্যসভায় লিখিত প্রশ্নের জবাবে জানান প্রতিরক্ষা প্রতিমন্ত্রী সুভাষ ভামরে। সেই তথ্য অনুযায়ী ২০১৮ সালে সেনাবাহিনীতে আত্মহত্যা করেছে ৮০ জন। সেখানে বায়ুসেনা ও নৌবাহিনীতে যথাক্রমে ১৬ ও ৮ জন। ২০১৬ সালে সবচেয়ে বেশি আত্মহত্যার ঘটনা ঘটেছিল। প্রায় ১০৪টি। ২০১৭ সালে অনেকটাই কমে আসে। ৭৫ জন।

কিন্তু ২০১৮ তে ফের কিছুটা বেড়েছে। ২০১৬ ও ২০১৭ সালে বায়ুসেনায় আত্মহত্যার ঘটনা ঘটেছে ১৯ ও ২১টি। আর নৌ বাহিনীর ক্ষেত্রে সেই সংখ্যাটা ছিল ৬ ও ৫ জন। মন্ত্রীর আরও দাবি, সশস্ত্র বাহিনীর অফিসার ও সদস্যদের জন্য স্বাস্থ্যকর পরিবেশ তৈরিতে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। উন্নত পোশাক, খাদ্য, বাসস্থান, যাতায়াত সুবিধা, স্কুল, বিনোদন, যোগ ব্যায়াম, মেডিটেশন, সাইকোলজিক্যাল কাউন্সিলর নিয়োগ, প্রভৃতি ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি মানসিক চাপ কমাতে সেনাবাহিনীর উত্তর ও পূর্ব কমান্ড ‘এমআইএলএপি’ ও ‘শায়োগ’ প্রকল্পগুলোকে জোরদার করা হয়েছে। এছাড়াও পেশাদার কাউন্সিলিং প্রদানের জন্য সেনা ও বিমান বাহিনীতে হেল্পলাইন স্থাপন করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *