কেন্দ্র পর্যাপ্ত তহবিল না দেওয়ায় হতাশ ভারতীয় সেনা, মার খাচ্ছে মেক ইন ইন্ডিয়া

নয়াদিল্লি: মেক ইন ইন্ডিয়ার জন্য সেনার হাতে টাকা নেই। পার্লামেন্টারি প্যানেলের কাছে এমনটাই জানান উপ সেনাপ্রধান এলটি জেনারেল দেবরাজ আনবু। তাঁর দাবি, কেন্দ্রীয় সরকার আধুনিকায়নের জন্য পর্যাপ্ত তহবিল না দেওয়ায় সেনাবাহিনী হতাশ। বাজেটে সেনাবাহিনীর জন্য বরাদ্দ সামান্য বাড়ানো হয়েছে। এটাই সেনাবাহিনীর সব আশা শেষ করে দিয়েছে। বরাদ্দ বাজেট দিয়ে মূল্যস্ফীতির ধাক্কাও সামলানো মুশকিল হয়ে যাবে।

1891dfba1669c8bcc38adc7207be67aa

কেন্দ্র পর্যাপ্ত তহবিল না দেওয়ায় হতাশ ভারতীয় সেনা, মার খাচ্ছে মেক ইন ইন্ডিয়া

নয়াদিল্লি: মেক ইন ইন্ডিয়ার জন্য সেনার হাতে টাকা নেই। পার্লামেন্টারি প্যানেলের কাছে এমনটাই জানান উপ সেনাপ্রধান এলটি জেনারেল দেবরাজ আনবু। তাঁর দাবি, কেন্দ্রীয় সরকার আধুনিকায়নের জন্য পর্যাপ্ত তহবিল না দেওয়ায় সেনাবাহিনী হতাশ। বাজেটে সেনাবাহিনীর জন্য বরাদ্দ সামান্য বাড়ানো হয়েছে। এটাই সেনাবাহিনীর সব আশা শেষ করে দিয়েছে। বরাদ্দ বাজেট দিয়ে মূল্যস্ফীতির ধাক্কাও সামলানো মুশকিল হয়ে যাবে। তার ওপরে রয়েছে অতিরিক্ত করের বোঝা।

অর্থের অভাবে চলমান প্রকল্পগুলিই শেষ করা অসম্ভব হয়ে দাঁড়াবে বলেও জানান তিনি। একদিকে আর্থিক সঙ্কট নিয়ে অসন্তোষ মাথা চাড়া দিয়েছে হ্যালের কর্মীদের মধ্যে। তারমধ্যেই উপ সেনাপ্রধানের এই মন্তব্য নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ বলে মনে করছে অনেকেই। বিজেপি সাংসদ ও প্রাক্তন ক্যাবিনেট মন্ত্রী কালরাজ মিশ্রের নেতৃত্বাধীন প্রতিরক্ষা বিষয়ক স্ট্যান্ডিং কমিটির রিপোর্টে বলেছে, “২০১৮-১৯ অর্থবছরে আধুনিকীকরণের পদক্ষেপ, মেক ইন ইন্ডিয়া প্রকল্প, পরিকাঠামোগত উন্নয়ন, এবং অস্ত্র ও গোলাবারুদ কেনার জন্য বরাদ্দকৃত অর্থ প্রয়োজনের তুলনায় অনেকটাই কম।

সদ্য শেষ হওয়া বছরে তিন বাহিনীর বিভিন্ন প্রকল্পের জন্য ১,৩২,২১২.৩৪ কোটি টাকা চাওয়া হয়েছিল। কিন্তু বরাদ্দ হয়েছে মাত্র ৮৬,৪৮৮.০১ কোটি। প্যানেল আরও জানিয়েছে, চাহিদা দেখানো হয়েছে ১,৭২,২০৩.৩ কোটি। কিন্তু বরাদ্দ ৯৩,৯৮২.১৩ কোটি। ঘাটতি প্রায় ১,১০,০৪৩.৭৮ কোটি। যদিও উপ সেনাপ্রধানের দাবির সঙ্গে একমত নয় প্রতিরক্ষা মন্ত্রক। এমন বছর গেছে যখন সশস্ত্র বাহিনীর জন্য বরাদ্দ অর্থ তারা ব্যবহার করতে পারেনি বলেও জানিয়েছে মন্ত্রক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *