ফেব্রুয়ারির মধ্যে লোকপালের প্যানেল চাইল সুপ্রিম কোর্ট

নয়াদিল্লি: লোকপাল বেছে নেওয়ার সময়সীমা বেঁধে দিল সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্ট জানিয়েছে, কেন্দ্রীয় সরকার গঠিত সার্চ কমিটিকে ফেব্রুয়ারির মধ্যে দেশের প্রথম লোকপালের নামের তালিকা বা প্যানেল জমা দিতে হবে সিলেকশন কমিটির কাছে। প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চ এ দিন এই নির্দেশ দিয়েছে। বাকি দুই বিচারপতি হলেন এল নাগেশ্বর রাও এবং সঞ্জয় কিষান

b791a594511dfa11753fd213d174b002

ফেব্রুয়ারির মধ্যে লোকপালের প্যানেল চাইল সুপ্রিম কোর্ট

নয়াদিল্লি: লোকপাল বেছে নেওয়ার সময়সীমা বেঁধে দিল সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্ট জানিয়েছে, কেন্দ্রীয় সরকার গঠিত সার্চ কমিটিকে ফেব্রুয়ারির মধ্যে দেশের প্রথম লোকপালের নামের তালিকা বা প্যানেল জমা দিতে হবে সিলেকশন কমিটির কাছে। প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চ এ দিন এই নির্দেশ দিয়েছে। বাকি দুই বিচারপতি হলেন এল নাগেশ্বর রাও এবং সঞ্জয় কিষান কাউল।

গত বছর ২৭ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি রঞ্জনা প্রকাশ দেশাইয়ের নেতৃত্বে আট সদস্যের সার্চ কমিটি তৈরি করেছিল কেন্দ্রীয় সরকার। লোকপাল পদের জন্য সম্ভাব্য নামগুলির একটি প্যানেল তৈরি করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন সিলেকশন কমিটির কাছে জমা দেওয়ার কথা এই সার্চ কমিটির। কিন্তু সরকার প্রয়োজনীয় পরিকাঠামো এবং কর্মীর ব্যবস্থা না করায় আজ পর্যন্ত কমিটি বিষয়টি নিয়ে বৈঠকেই বসতে পারেনি বলে বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে অভিযোগ করেন আইনজীবী প্রশান্ত ভূষণ। কমন কজ নামে একটি এনজিও’র হয়ে তিনি সওয়াল করছিলেন।

লোকপাল নিয়োগে সরকারের টালবাহানায় ক্ষোভ জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেছে ওই এনজিও। এ দিন কেন্দ্রের তরফে অ্যাটর্নি জেনারেল কেকে বেণুগোপাল সেই অভিযোগ মেনেও নেন। তার ভিত্তিতে প্রধান বিচারপতির বেঞ্চ দ্রুত সার্চ কমিটির জন্য পরিকাঠামো ও কর্মীর ব্যবস্থা করতেও এ দিন নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকারকে।

এ‍‌ই সার্চ কমিটিতে অন্য সদস্যদের মধ্যে রয়েছেন স্টেট ব্যাঙ্কের প্রাক্তন প্রধান অরুন্ধতী ভট্টাচার্য, প্রসার ভারতীর চেয়ারপার্সন এ সূর্য প্রকাশ, ইসরোর প্রধান এএস কিরণ কুমার, এলাহাবাদ হাইকোর্টের প্রাক্তন বিচারপতি সখা রাম সিং যাদব, গুজরাট পুলিশের প্রাক্তন প্রধান এসএস খান্দোয়াওয়ালা, রাজস্থান ক্যাডারের প্রাক্তন আইএএস ললিত কে পানওয়ার এবং প্রাক্তন সলিসিটর জেনারেল রঞ্জিত কুমার। পাশাপাশি সিলেকশন কমিটিতে প্রধানমন্ত্রী ছাড়াও রয়েছেন প্রাক্তন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, লোকসভার অধ্যক্ষ সুমিত্রা মহাজন এবং আইনজ্ঞ মুকুল রোহাতগি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *