শিশু কন্যার জন্ম দিলেন রক্ত নিতে গিয়ে HIV-তে আক্রান্ত মহিলা

তামিলনাডু: গর্ভকালীন অবস্থায় তামিলনাডুর মাদুরাইতে রক্ত নিতে গিয়ে এইচআইভি আক্রান্ত হয়েছিলেন বৃহষ্পতিবার সেই তামিল মহিলা জন্ম দিলেন এক শিশু কন্যার। ওজন কম নিয়ে জন্ম নিলেও আপাতত সুস্থ্য আছে শিশুটি জানিয়েছে রাজাজি হাসপাতালের ডিন ডঃ শানমুগাসুন্দারম। মায়ের শরীর থেকে শিশুটির মধ্যেও যেন এইচআইভির জীবানু না ছড়িয়ে পরে তাই তাঁকে নেভিরাপাইন সিরাপ দেওয়া হয়েছে। হাসপাতালেই পরবর্তী ৬

105e9cc3bd40e4b872edb0ac5b78d509

শিশু কন্যার জন্ম দিলেন রক্ত নিতে গিয়ে HIV-তে আক্রান্ত মহিলা

তামিলনাডু: গর্ভকালীন অবস্থায় তামিলনাডুর মাদুরাইতে রক্ত নিতে গিয়ে এইচআইভি আক্রান্ত হয়েছিলেন বৃহষ্পতিবার সেই তামিল মহিলা জন্ম দিলেন এক শিশু কন্যার। ওজন কম নিয়ে জন্ম নিলেও আপাতত সুস্থ্য আছে শিশুটি জানিয়েছে রাজাজি হাসপাতালের ডিন ডঃ শানমুগাসুন্দারম। মায়ের শরীর থেকে শিশুটির মধ্যেও যেন এইচআইভির জীবানু না ছড়িয়ে পরে তাই তাঁকে নেভিরাপাইন সিরাপ দেওয়া হয়েছে।

হাসপাতালেই পরবর্তী ৬ থেকে ১২ সপ্তাহ শিশুটিকে পর্যবেক্ষণের মধ্যে রাখা হবে। এছাড়াও তাঁকে হেপাটাইটিস বি ভ্যাকসিনও দেওয়া হয়েছে। রক্তের মাধ্যমে এইচআইভি সংক্রামিত হওয়া মহিলাকে অ্যান্টি রেট্রোভাইরাল থেরাপি চিকিৎসায় রাখা হয়েছে। রক্তাল্পতায় ভোগার জন্য প্রায়ই এই মহিলাকে রক্ত নিতে হত। গর্ভকালীন অবস্থাতে অ্যনিমিয়া বেড়ে যাওয়ায় শিবাকাশি হাসপাতালে গিয়ে রক্ত নিয়েছিলেন তিনি। সেখানে রক্ত দেওয়ার আগে তা স্ক্রিনিং না করিয়েই তাঁর শরীরে প্রবেশ করান হয়। তাতেই এইচআইভি আক্রান্ত হয়ে পড়েন সেই মহিলা। এই ঘটনার পর ওই মহিলা ও তাঁর স্বামী ব্লাড ব্যাঙ্কের ডাক্তার ও কর্মীদের বিরুদ্ধে থানায় অভিযোগ জানায়। তারপরেই এই ঘটনার সঙ্গে জড়িত তিনজনকে শিবাকাশি হাসপাতাল থেকে বহিষ্কার করেছে তামিল সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *