সিমলা থেকে সরছে আর্মি ট্রেনিং ক্যাম্প

সিকিম: সিমলা থেকে সরানো হতে পারে ‘আর্মি ট্রেনিং কমাণ্ড’ বা আরট্রাক। বাহিনী নতুনভাবে ঢেলে সাজানোর যে পরিকল্পনা নেওয়া হয়েছে, তারই অঙ্গ হিসেবে সরতে পারে এই ট্রেনিং কমাণ্ড। খুব দ্রুতই বিষয়টি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানা গেছে। সূত্রের খবর, নতুন করে ঢেলে সাজানো হতে পারে ভারতীয় সেনাবাহিনী। বিভিন্ন আধুনিক অস্ত্রের প্রশিক্ষণ দিয়ে ভবিষ্যত যুদ্ধের

bdcb302cfb1b16da5b96af1fe15b57f2

সিমলা থেকে সরছে আর্মি ট্রেনিং ক্যাম্প

সিকিম: সিমলা থেকে সরানো হতে পারে ‘আর্মি ট্রেনিং কমাণ্ড’ বা আরট্রাক। বাহিনী নতুনভাবে ঢেলে সাজানোর যে পরিকল্পনা নেওয়া হয়েছে, তারই অঙ্গ হিসেবে সরতে পারে এই ট্রেনিং কমাণ্ড। খুব দ্রুতই বিষয়টি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানা গেছে। সূত্রের খবর, নতুন করে ঢেলে সাজানো হতে পারে ভারতীয় সেনাবাহিনী।

বিভিন্ন আধুনিক অস্ত্রের প্রশিক্ষণ দিয়ে ভবিষ্যত যুদ্ধের আরও দক্ষ করে গড়ে তোলা হবে প্রায় ১২ লক্ষের সামরিক বাহিনীকে। আপতত, আরট্রাকের জন্য মোট চারটি জায়গা চিহ্নিত করা হয়েছে। সেগুলি হল মেরঠে, সিকান্দ্রাবাদ, বেঙ্গালুরু অথবা গয়া। এর আগেও একবার পরিবর্তন হয়েছিল। ১৯৯১ সালে ছিল মধ্যপ্রদেশের মৌতে। সেখান থেকে ১৯৯৩ সালে সরিয়ে আনা হয় সিমলায়। সাধারণত, উন্নত প্রশিক্ষণ, রণনীতি, কৌশল প্রভৃতি ঠিক করে আরট্রাক। সেজন্য পরিকাঠামোগত বিভিন্ন সুযোগ সুবিধা প্রয়োজন, যে সিমলা থেকে সম্ভব নয়। সে কারণেই স্থান পরিবর্তণের পরিকল্পনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *