গুগলকে ৫ কোটি ৭০ লাখ ডলার জরিমানা

ওয়াশিংটন: গুগলকে পাঁচ কোটি ৭০ লাখ ডলার জরিমানা করেছে ফ্রান্সের তথ্য সুরক্ষা বিভাগ। ইউরোপিয়ান ইউনিয়নের অনলাইন গোপনীয়তা নীতি ভাঙার অভিযোগে গুগলের এই জরিমানা। এটাই গুগলের বিরুদ্ধে সবচেয়ে বেশি জরিমানা। ফ্রান্সের পক্ষ থেকে বলা হয়েছে, গুগল ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য কীভাবে ব্যবহার করা হচ্ছে তা স্বচ্ছ ও স্পষ্টভাবে জানাতে ব্যর্থ হয়েছে। এমনকি, বিজ্ঞাপনের ক্ষেত্রেও সঠিকভাবে গ্রাহকের সম্মতি

460b55bd81b7b8918bfd13cd3ff39a86

গুগলকে ৫ কোটি ৭০ লাখ ডলার জরিমানা

ওয়াশিংটন: গুগলকে পাঁচ কোটি ৭০ লাখ ডলার জরিমানা করেছে ফ্রান্সের তথ্য সুরক্ষা বিভাগ। ইউরোপিয়ান ইউনিয়নের অনলাইন গোপনীয়তা নীতি ভাঙার অভিযোগে গুগলের এই জরিমানা। এটাই গুগলের বিরুদ্ধে সবচেয়ে বেশি জরিমানা। ফ্রান্সের পক্ষ থেকে বলা হয়েছে, গুগল ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য কীভাবে ব্যবহার করা হচ্ছে তা স্বচ্ছ ও স্পষ্টভাবে জানাতে ব্যর্থ হয়েছে।

এমনকি, বিজ্ঞাপনের ক্ষেত্রেও সঠিকভাবে গ্রাহকের সম্মতি নিতে পারেনি গুগল। দুই দশকের মধ্যে এবারই প্রথম ডেটা গোপনীয়তা আইন নিয়ে কঠোর অবস্থান নিল ইউরোপিয়ান ইউনিয়নের জেনারেল ডেটা প্রোটেকশন রেগুলেশন। গতবছর মে মাসে এবিষয়ে নতুন নীতি এনেছে ইইউ। আইন ভাঙ্গলে প্রতিষ্ঠানকে আয়ের চার শতাংশ পর্যন্ত জরিমানা করার বিধান চালু করা হয়। সিএনআইএলের বিবৃতিতে বলা হয়েছে, জিডিপিআরের স্বচ্ছতা, তথ্য এবং সম্মতি বিষয়ে গুরুত্বপূর্ণ নীতিগুলো বিবেচনায় এনে এগুলো অম্যান্য করায় জরিমানার অঙ্ক নির্ধারণ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *