NRC-র বিরুদ্ধে একজোট উত্তর-পূর্বের ১১ দল

নয়াদিল্লি: নাগরিকত্ব সংশোধনী বিলের বিরোধিতায় জনতা দল (ইউ) এবং উত্তরপূর্বের দশটি রাজনৈতিক দল হাত মেলাল। তাদের মধ্যে বিজেপির জোটসঙ্গীরাও রয়েছে। শিলংয়ে এক সম্মেলনের পর তাদের হয়ে মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা বলেন, দশটি দল সর্বসম্মতভাবে বিলের বিরোধিতায় নামছে। দুদিনের এই সম্মেলনে অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়, মনিপুর, মিজোরাম, নাগাল্যান্ড ও ত্রিপুরার বিভিন্ন দলের প্রতিনিধিরা ছিলেন। কনরাড জানান,

c23ba3120d87746216c6d91d34e7da09

NRC-র বিরুদ্ধে একজোট উত্তর-পূর্বের ১১ দল

নয়াদিল্লি: নাগরিকত্ব সংশোধনী বিলের বিরোধিতায় জনতা দল (ইউ) এবং উত্তরপূর্বের দশটি রাজনৈতিক দল হাত মেলাল। তাদের মধ্যে বিজেপির জোটসঙ্গীরাও রয়েছে। শিলংয়ে এক সম্মেলনের পর তাদের হয়ে মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা বলেন, দশটি দল সর্বসম্মতভাবে বিলের বিরোধিতায় নামছে।

দুদিনের এই সম্মেলনে অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়, মনিপুর, মিজোরাম, নাগাল্যান্ড ও ত্রিপুরার বিভিন্ন দলের প্রতিনিধিরা ছিলেন। কনরাড জানান, এই বিল বাতিল করতে তাঁরা কেন্দ্রের কাছে আর্জি জানাবেন। তাঁরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে দেখা উত্তর পূর্বের নাগরিকদের পরিচিতির পক্ষে বিপজ্জনক এই বিল প্রত্যাহার করার দাবি জানাবেন। ওই বিলে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে মুসলিম বাদে ৬টি ধর্মীয় জনগোষ্ঠীকে নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। ইতিমধ্যেই নাগাল্যান্ড মন্ত্রিসভা নাগরিকত্ব বিল খারিজ করেছে। মঙ্গলবারই মোদি টুইট করে বলেছেন, অসমের সার্বিক উন্নয়নে তাঁর সরকার বদ্ধপরিকর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *