বাল্যবিবাহে দেশের সেরা বাংলা: সমীক্ষা

কলকাতা ও নয়াদিল্লি: বাল্যবিবাহ নিয়ে সমীক্ষা রিপোর্টে শীর্ষস্থানে উঠে এল পশ্চিমবঙ্গ। ন্যাশনাল ফ্যামিলি হেলথ সার্ভে রিপোর্ট বলছে, আর কিছুতে না হোক বাল্যবিবাহ ৪ নম্বর স্থান থেকে উঠে এসে প্রথম স্থান দখল করেছে এরাজ্য। এরাজ্যে ১৫ থেকে ১৯ বছরের ছেলে ও মেয়েদের বিবাহের হার সব থেকে বেশি। ন্যাশনাল ফ্যামিলি হেলথ সার্ভে (এনএফএইচএস ৪) ২০১৫ থেকে ২০১৬

cd8d358d2d8796e7f2b4b386ab791290

বাল্যবিবাহে দেশের সেরা বাংলা: সমীক্ষা

কলকাতা ও নয়াদিল্লি: বাল্যবিবাহ নিয়ে সমীক্ষা রিপোর্টে শীর্ষস্থানে উঠে এল পশ্চিমবঙ্গ। ন্যাশনাল ফ্যামিলি হেলথ সার্ভে রিপোর্ট বলছে, আর কিছুতে না হোক বাল্যবিবাহ ৪ নম্বর স্থান থেকে উঠে এসে প্রথম স্থান দখল করেছে এরাজ্য। এরাজ্যে ১৫ থেকে ১৯ বছরের ছেলে ও মেয়েদের বিবাহের হার সব থেকে বেশি।

ন্যাশনাল ফ্যামিলি হেলথ সার্ভে (এনএফএইচএস ৪) ২০১৫ থেকে ২০১৬ সালের দেশব্যাপী সম্প্রতি একটি সমীক্ষায় দেখা গিয়েছে, বাল্যবিবাহে পশ্চিমবঙ্গ তালিকার সবার উপরে। যেখানে ২০০৫-২০০৬ সালের সমীক্ষায় বিহারে বাল্যবিবাহের হার সর্বাধিক ছিল। দ্বিতীয় স্থানে ছিল ঝাড়খণ্ড এবং রাজস্থান ছিল তৃতীয় স্থানে। পশ্চিমবঙ্গ সেই তালিকায় ছিল চতুর্থ স্থানে। বাল্যবিবাহের হার উল্লেখযোগ্যভাবে কমেছে হিমাচলপ্রদেশ ও মণিপুরে।

১০ বছর আগের এই ন্যাশনাল ফ্যামিলি হেলথ সার্ভের সমীক্ষা অনুযায়ী, বাল্যবিবাহ প্রায় ২০ শতাংশ কমিয়ে দিয়েছে বিহার, ঝাড়খণ্ড, রাজস্থান। অপরদিকে, ১০ বছরে পশ্চিমবঙ্গ বাল্যবিবাহের হার কমাতে পেরেছে মাত্র ৮.৪ শতাংশ। সব থেকে বেশি বাল্যবিবাহের ঘটনা ঘটেছে এরাজ্যের মুর্শিদাবাদ জেলায়, যা প্রায় ৩৯.৯ শতাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *