সাগরমালা প্রকল্পে বাংলার জন্য বরাদ্দ রাখা হয়নি, সংসদে জানালেন মন্ত্রী

কলকাতা: কেন্দ্রীয় সরকার ‘সাগরমালা’ প্রকল্পে পশ্চিমবঙ্গের জন্য কোনও অর্থ বরাদ্দ করেনি। বন্দর ও বন্দরের পরিকাঠামো উন্নয়নের জন্য সাগরমালা প্রকল্পে কাজ করা হয়। রাজ্যসভায় একটি লিখিত প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় জাহাজ প্রতিমন্ত্রী মনসুখ মান্ডভিয়া ২০১৫-১৬ আর্থিক বছর থেকে ২০১৮-১৯ আর্থিক বছরের মধ্যে সাগরমালা প্রকল্পে কোন রাজ্যের জন্য কী পরিমাণ অর্থ বরাদ্দ হয়েছে ও তার ক’টির কাজ হচ্ছে,

90e2ed29b36c35031bb4a6dfe92fc877

সাগরমালা প্রকল্পে বাংলার জন্য বরাদ্দ রাখা হয়নি, সংসদে জানালেন মন্ত্রী

কলকাতা: কেন্দ্রীয় সরকার ‘সাগরমালা’ প্রকল্পে পশ্চিমবঙ্গের জন্য কোনও অর্থ বরাদ্দ করেনি। বন্দর ও বন্দরের পরিকাঠামো উন্নয়নের জন্য সাগরমালা প্রকল্পে কাজ করা হয়।

রাজ্যসভায় একটি লিখিত প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় জাহাজ প্রতিমন্ত্রী মনসুখ মান্ডভিয়া ২০১৫-১৬ আর্থিক বছর থেকে ২০১৮-১৯ আর্থিক বছরের মধ্যে সাগরমালা প্রকল্পে কোন রাজ্যের জন্য কী পরিমাণ অর্থ বরাদ্দ হয়েছে ও তার ক’টির কাজ হচ্ছে, তার হিসেব দিয়েছেন। কিন্তু ওই তালিকায় পশ্চিমবঙ্গের কোনও উল্লেখ নেই। পশ্চিমবঙ্গ ছাড়া দেশের অন্যান্য উপকূলবর্তী রাজ্যগুলি এই তালিকায় আছে। এই রাজ্যগুলি হল- গুজরাত, মহারাষ্ট্র, কর্ণাটক, কেরল, তামিলনাড়ু, ওড়িশা ও পুদুচেরি।

এই রাজ্যগুলির জন্য মোট ৫৩টি প্রকল্প রূপায়িত হচ্ছে। এজন্য বরাদ্দ হয়েছে ১০৫৬ কোটি টাকা। তার মধ্যে ৫৭০ কোটি টাকা খরচও হয়েছে। কলকাতা বন্দর কর্তৃপক্ষের তরফে অবশ্য দাবি করা হয়েছে, কলকাতা ও হলদিয়া বন্দরে অনেকগুলি উন্নয়ন প্রকল্পের কাজ চলছে। কিন্তু সাগরমালা প্রকল্পে কেন এই রাজ্যের কোনও উল্লেখ নেই, সে ব্যাপারে বন্দরের শীর্ষকর্তারা কোনও মন্তব্য করতে চাইছেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *