পাকিস্তানকে দেওয়া সরকারি তকমা কেড়ে নিল ভারত, প্রস্তুতি তবে যুদ্ধের

নয়াদিল্লি: বৃহষ্পতিবার কাশ্মীরের পুলওয়ামার অবন্তীপুরায় সন্ত্রাসবাদী হামলায় প্রাণ হারান প্রায় ৪৪ জন জওয়ান। এর পরেই শুক্রবার সকালে জম্মু কাশ্মীরের সুরক্ষা নিয়ে মন্ত্রিসভার বৈঠক ডাকেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই সভায় সিদ্ধান্ত হয় যে পাকিস্তানকে দেওয়া ‘মোস্ট ফেভারড নেশনসের’ তকমা কেড়ে নিল ভারত। এছাড়া আন্তর্জাতিক স্তরে পাকিস্তানের ওপরে মোস্ট ফেবার্ড নেশনের তকমা থাকায় কিছু আর্থিক সুবিধা তারা

03dd6388e643d7fb4e86045d658c3fb1

পাকিস্তানকে দেওয়া সরকারি তকমা কেড়ে নিল ভারত, প্রস্তুতি তবে যুদ্ধের

নয়াদিল্লি: বৃহষ্পতিবার কাশ্মীরের পুলওয়ামার অবন্তীপুরায় সন্ত্রাসবাদী হামলায় প্রাণ হারান প্রায় ৪৪ জন জওয়ান। এর পরেই শুক্রবার সকালে জম্মু কাশ্মীরের সুরক্ষা নিয়ে মন্ত্রিসভার বৈঠক ডাকেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই সভায় সিদ্ধান্ত হয় যে পাকিস্তানকে দেওয়া ‘মোস্ট ফেভারড নেশনসের’ তকমা কেড়ে নিল ভারত।

এছাড়া আন্তর্জাতিক স্তরে পাকিস্তানের ওপরে মোস্ট ফেবার্ড নেশনের তকমা থাকায় কিছু আর্থিক সুবিধা তারা ভোগ করত। শুক্রবার ভারতের তরফ থেকে ওই তকমা তুলে নেওয়ার কথা জানিয়ে দিলেন অর্থমন্ত্রী অরুণ জেটলি৷ অর্থমন্ত্রী এদিন সন্ত্রাস হামলাকে একটি নিন্দনীয় ঘটনা বলে মন্তব্য করেন এবং তিনি বলেন এর জন্য পাকিস্তানকে অনেক বড় মূল্য দিতে হবে। আন্তর্জাতিক স্তরে পাকিস্তানকে বিচ্ছিন্ন করতে সবরকম প্রমাণ দেবে বিদেশমন্ত্রক। এ নিয়ে প্রয়োজনীয় সবরকম চেষ্টা করবে ভারত। শুক্রবার দিল্লিতে বন্দে ভারত ট্রেন উদ্বোধন করতে গিয়ে নাম না করে পাকিস্তানের উদ্দেশে তিনি বলেন, আর্থিক দুর্নীতিগ্রস্ত প্রতিবেশী দেশ যদি ভেবে থাকে ভারতকে এভাবে বিপর্যয়ের মুখে ফেলবে, তা হলে তারা ভুল ভাবছে। গত কাল বিকালে পুলওয়ামা জঙ্গি হামলার ‘কড়া জবাব দেবে ভারত’ বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী। সন্ত্রাসবাদীদের যোগ্য জবাব দিতে ভারতীয় সেনাকে পূর্ণ স্বাধীনতা দেওয়া হয়েছে বলে এদিন প্রধানমন্ত্রী দাবি করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *