জঙ্গি নাশকতা রুখতে নয়া প্রযুক্তির ব্যবহার ভারতীয় সেনার

নয়াদিল্লি: কাশ্মীরে পুলওয়ামার মতো নাশকতা এড়াতে জওয়ানদের নিরাপত্তায় একগুচ্ছ পরিকল্পনা নিল কেন্দ্র। গত ১৪ ফেব্রুয়ারির মতো বিস্ফোরক বোঝাই গাড়ি নিয়ে জঙ্গি হানা ঠেকাতে বিস্ফোরক নিরোধক যানের পাশাপাশি বিশেষ লেজার রশ্মির ব্যবহার করা হবে৷ ইতিমধ্যে উপত্যকায় সিআরপিএফের জন্য অল্প সংখ্যক বিস্ফোরক নিরোধক যান রয়েছে। এবার সেই সংখ্যাটা আরও বাড়ানো করা হবে বলে স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রের খবর।

3236e9d4119d06619d37d01d96d9f9da

জঙ্গি নাশকতা রুখতে নয়া প্রযুক্তির ব্যবহার ভারতীয় সেনার

নয়াদিল্লি: কাশ্মীরে পুলওয়ামার মতো নাশকতা এড়াতে জওয়ানদের নিরাপত্তায় একগুচ্ছ পরিকল্পনা নিল কেন্দ্র। গত ১৪ ফেব্রুয়ারির মতো বিস্ফোরক বোঝাই গাড়ি নিয়ে জঙ্গি হানা ঠেকাতে বিস্ফোরক নিরোধক যানের পাশাপাশি বিশেষ লেজার রশ্মির ব্যবহার করা হবে৷

ইতিমধ্যে উপত্যকায় সিআরপিএফের জন্য অল্প সংখ্যক বিস্ফোরক নিরোধক যান রয়েছে। এবার সেই সংখ্যাটা আরও বাড়ানো করা হবে বলে স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রের খবর। একইসঙ্গে সন্দেহভাজন গাড়ির গতিবিধি আটকাতে বিশেষ লেজার ব্যবহার করা হবে। অতি উজ্জ্বল ওই আলো সন্দেহভাজন গাড়ির চালকের উপর মারা হবে। গাড়ির চালক সামনে কিছু দেখতে না পেয়ে গাড়ি থামিয়ে দিতে বাধ্য হবেন। ফলে এড়ানো যাবে নাশকতা। এছাড়া আরও কিছু ব্যবস্থা নেওয়া হচ্ছে। জওয়ানদের গাড়ির কনভয়ের সময়সীমা ও রুটের পরিবর্তন করা হবে। আবার লং রুটে কনভয় বাতিলের সিদ্ধান্ত নিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *