তিন রাজ্য থেকে ৬ লক্ষ মানুষকে উচ্ছেদের নির্দেশ

নয়াদিল্লি: সুপ্রিম কোর্টের নির্দেশে এবার দেশের তিন রাজ্য থেকে ৪ লক্ষেরও বেশি তপসিলি উপজাতি এবং আদার ট্র্যাডিশনাল ফরেস্ট ডুয়েলার তথা বনে বসবাসকারী সম্প্রদায়ের মানুষকে সরানো হবে। গত ১৩ ফেব্রুয়ারি দেশের সর্বোচ্চ আদালতের তরফে ওই নির্দেশ জারি করা হয়। মধ্যপ্রদেশ, ওড়িশা এবং তেলেঙ্গানা এই তিন রাজ্য থেকেই সবথেকে বেশি অরণ্যবাসী উৎখাত হতে চলেছেন। তবে গোটা দেশের

8df39474fbdf8496c77f9de8712d3a88

তিন রাজ্য থেকে ৬ লক্ষ মানুষকে উচ্ছেদের নির্দেশ

নয়াদিল্লি: সুপ্রিম কোর্টের নির্দেশে এবার দেশের তিন রাজ্য থেকে ৪ লক্ষেরও বেশি তপসিলি উপজাতি এবং আদার ট্র্যাডিশনাল ফরেস্ট ডুয়েলার তথা বনে বসবাসকারী সম্প্রদায়ের মানুষকে সরানো হবে। গত ১৩ ফেব্রুয়ারি দেশের সর্বোচ্চ আদালতের তরফে ওই নির্দেশ জারি করা হয়। মধ্যপ্রদেশ, ওড়িশা এবং তেলেঙ্গানা এই তিন রাজ্য থেকেই সবথেকে বেশি অরণ্যবাসী উৎখাত হতে চলেছেন। তবে গোটা দেশের ১৭টি রাজ্য মিলিয়ে ৬ লক্ষেরও বেশি মানুষকে এবার বনভূমি থেকে উচ্ছেদ করা হবে।

দেশের বিভিন্ন জঙ্গলে বসবাসকারী এসটি এবং ওটিএফডি সম্প্রদায়ের মানুষ জঙ্গলেই বাস করার জন্য সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন।দেশের বিভিন্ন রাজ্যের তরফে সুপ্রিম কোর্টের তিন বিচারপতির বেঞ্চের কাছে এই সম্পর্কিত একটি এফিডেভিট পেশ করা হয়েছে। সেই অনুযায়ী, ৬ লক্ষ ৬০ হাজার ৩৮৮ জন তপসিলি উপজাতিভুক্ত মানুষ বনভূমি থেকে উৎখাত হতে চলেছেন।

আদালতের তথ্যানুযায়ী, ২২ লক্ষ ৮৭ হাজার ২২৫ জন তপসিলি জাতিভুক্ত মানুষ বনভূমিতেই থাকার জন্য শীর্ষ আদালতে দাবি করেছিলেন। কিন্তু তাঁদের মধ্যে ৬ লক্ষ ৬০ হাজার ৩৮৮টি আবেদনই বাতিল হয়ে গিয়েছে। অন্যদিকে ওটিএফডি সম্প্রদায়ভুক্ত মানুষের তরফে ৬ লক্ষ ৮৪ হাজার ৪৮৫টি আবেদন জমা পড়েছিল। তার মধ্যে সংশ্লিষ্ট রাজ্য সরকার ৪ লক্ষ ৪৪ হাজার ৪৯৩টি আবেদন বাতিল করে দিয়েছে। সেক্ষেত্রে সুপ্রিম কোর্টের নির্দেশমতো ৪ লক্ষেরও বেশি মানুষ ঘর হারাতে চলেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *