CBI-এর সাংবিধানিক বৈধতা নিয়ে প্রশ্ন তুলে শীর্ষ আদালতে দায়ের মামলা

নয়াদিল্লি: গুয়াহাটি হাইকোর্টের ডিভিশন বেঞ্চের রায়কে হাতিয়ার করে সিবিআইয়ের সাংবিধানিক বৈধতা নিয়ে প্রশ্ন তুলে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেছেন জনৈক সমাজসেবী মানিক মণ্ডল। চাইলেই রাজ্যে সিবিআই ঢুকে তদন্ত করবে, এ ব্যাপারে প্রথম আপত্তি তুলেছেন মুখ্যমন্ত্রী। তাঁকে অনুসরণ করেন আরও এক বিরোধী শাসিত রাজ্য চন্দ্রবাবু নাইডুর অন্ধ্রপ্রদেশ। এবার এই রাজ্যগুলির বক্তব্যকে সমর্থন করেই সুপ্রিম কোর্টে এই

b791a594511dfa11753fd213d174b002

CBI-এর সাংবিধানিক বৈধতা নিয়ে প্রশ্ন তুলে শীর্ষ আদালতে দায়ের মামলা

নয়াদিল্লি: গুয়াহাটি হাইকোর্টের ডিভিশন বেঞ্চের রায়কে হাতিয়ার করে সিবিআইয়ের সাংবিধানিক বৈধতা নিয়ে প্রশ্ন তুলে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেছেন জনৈক সমাজসেবী মানিক মণ্ডল। চাইলেই রাজ্যে সিবিআই ঢুকে তদন্ত করবে, এ ব্যাপারে প্রথম আপত্তি তুলেছেন মুখ্যমন্ত্রী। তাঁকে অনুসরণ করেন আরও এক বিরোধী শাসিত রাজ্য চন্দ্রবাবু নাইডুর অন্ধ্রপ্রদেশ। এবার এই রাজ্যগুলির বক্তব্যকে সমর্থন করেই সুপ্রিম কোর্টে এই গুরুত্বপূর্ণ মামলা দাখিল হল। শীঘ্রই তার শুনানি হবে।

সিবিআইয়ের আচরণে সংবিধানের মৌলিক অধিকার লঙ্ঘন হচ্ছে বলেই দাবি করা হয়েছে। রাজ্যে রাজ্যে আইনশৃঙ্খলা রক্ষার পাশাপাশি ফৌজিদারি প্রক্রিয়ার জন্য পুলিশফোর্স রয়েছে। তাই স্রেফ ১৯৬৩ সালের পয়লা এপ্রিল স্বরাষ্ট্র মন্ত্রকের এক প্রস্তাব মোতাবেক সিবিআই নামক একটি পৃথক সংস্থা তৈরি করে তাকে তদন্তকারী ‘পুলিশফোর্স’ হিসেবে কাজে লাগানো সংবিধানের পরিপন্থী বলেই আবেদনে সওয়াল করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *