পাকিস্তানকে জবাব দিতে কেন মিগ-২১ বাইসনই ব্যবহার করেন অভিনন্দন?

নয়াদিল্লি: মিরাজ, সুখোইয়ের মতো অত্যাধুনিক যুদ্ধবিমান থাকতে মিগ-২১ কেন? উয়িং কমান্ডার অভিনন্দন ভর্তমান পাকিস্তানের হাতে বন্দি হওয়ার পর বারবার এই প্রশ্ন উঠছে। যদিও বায়ুসেনা সূত্রে খবর, অভিনন্দন যে মিগ-২১ বাইসন ফাইটার জেট ব্যবহার করেছেন, তা সোভিয়েত জমানায় কেনা পুরনো মিগ বিমানের অনেক অত্যাধুনিক মডেল। একনজরে দেখে নেওয়া যাক এই মিগ-২১ বাইসনের শক্তি ও দক্ষতা। ২০০৬

fb3efe215415a14e2978da4a3afa00b1

পাকিস্তানকে জবাব দিতে কেন মিগ-২১ বাইসনই ব্যবহার করেন অভিনন্দন?

নয়াদিল্লি: মিরাজ, সুখোইয়ের মতো অত্যাধুনিক যুদ্ধবিমান থাকতে মিগ-২১ কেন? উয়িং কমান্ডার অভিনন্দন ভর্তমান পাকিস্তানের হাতে বন্দি হওয়ার পর বারবার এই প্রশ্ন উঠছে। যদিও বায়ুসেনা সূত্রে খবর, অভিনন্দন যে মিগ-২১ বাইসন ফাইটার জেট ব্যবহার করেছেন, তা সোভিয়েত জমানায় কেনা পুরনো মিগ বিমানের অনেক অত্যাধুনিক মডেল। একনজরে দেখে নেওয়া যাক এই মিগ-২১ বাইসনের শক্তি ও দক্ষতা।

২০০৬ সালে অন্তত ১১০টি মিগ-২১ ফাইটার জেটকে আপগ্রেড করে মিগ-২১ বাইসনে পরিণত করা হয়েছিল। এই আপগ্রেডেশনের সময় যুক্ত হয়েছিল শক্তিশালী মাল্টি-মোড রেডার, আরও উন্নত অ্যাভিয়েশন ও কমিউনিকেশন সিস্টেম। শুধু বোমা নয়, আরও বিভিন্ন ধরনের যুদ্ধ সরঞ্জাম বহনের উপযোগী করে তোলা হয়। যুক্ত করা হয় স্বল্প পাল্লার আর-৭৩ ও মাঝারি পাল্লার আর-৭৭ অ্যান্টি-এয়ারক্র্যাফট মিসাইল। এর ফলে এই মিগ-২১ বাইসনের বায়ু থেকে বায়ু প্রতিরোধ ক্ষমতা আরও শক্তিশালী হয়ে ওঠে। মিরাজ-২০০০ এর মতোই লেজার-গাইডেড বোমা নিক্ষেপের ক্ষমতা। আপগ্রেডেশনের ফলে পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমানের চ্যালেঞ্জ মোকাবিলা করার ক্ষমতা মিগ-২১ বাইসনের রয়েছে। নিরাপদ দূরত্বে থেকেই শত্রু বিমানের মিসাইল ধ্বংস করে দিতে সক্ষম। মিগ-২১ বাইসন আকারে খুব বড় নয়। এর ফলে প্রচণ্ড গতিতে কম উচ্চতায় শত্রুশিবিরে হামলা করার ক্ষমতা রয়েছে। মিরাজ-২০০০ ও এলসিএ তেজসের মতো এই যুদ্ধবিমানেও ডেল্টা উয়িং রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *