লোকসভায় বাতিল হচ্ছে ভোটের এই পদ্ধতি, কী জানেন?

মালদহ: এবার ভোটার স্লিপকে ভোটদাতার পরিচয় হিসাবে ব্যবহার করে ভোট দেওয়া যাবে না। আসন্ন লোকসভা নির্বাচনের জন্যে এই নির্দেশিকা জারি করল নির্বাচন কমিশন। গত ২৮ ফেব্রুয়ারি নির্বাচন কমিশনের পক্ষে সেক্রেটারি এন টি ভুটিয়া ওই নির্দেশিকা জারি করেছেন। বিষয়টি সমস্ত রাজ্যের রিটানিং ও প্রিসাইডিং অফিসারদের জানিয়ে দিতে সংশ্লিষ্ট রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকদের নির্দেশ দেওয়া হয়েছে। নির্দেশিকায়

লোকসভায় বাতিল হচ্ছে ভোটের এই পদ্ধতি, কী জানেন?

মালদহ: এবার ভোটার স্লিপকে ভোটদাতার পরিচয় হিসাবে ব্যবহার করে ভোট দেওয়া যাবে না। আসন্ন লোকসভা নির্বাচনের জন্যে এই নির্দেশিকা জারি করল নির্বাচন কমিশন।

গত ২৮ ফেব্রুয়ারি নির্বাচন কমিশনের পক্ষে সেক্রেটারি এন টি ভুটিয়া ওই নির্দেশিকা জারি করেছেন। বিষয়টি সমস্ত রাজ্যের রিটানিং ও প্রিসাইডিং অফিসারদের জানিয়ে দিতে সংশ্লিষ্ট রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকদের নির্দেশ দেওয়া হয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে, বিএলওদের দেওয়া ফটো ভোটার স্লিপ অতীতে ভোটদাতার পরিচয় পত্র হিসাবে ব্যবহার করা গেলেও এবার তা করা যাবে না। ওই স্লিপ থাকলেও কমিশন নির্দেশিত ১২টি নথির অন্তত একটি ভোটদানের সময় ভোটদাতাকে দেখাতেই হবে।

প্রথম নথি হিসাবে এপিক বা ভোটার সচিত্র পরিচয়পত্রকেই রাখা হয়েছে। নির্বাচন কমিশনের আন্ডার সেক্রেটারি পবন দিওয়ান বিবৃতি দিয়ে জানিয়েছেন, ভোট দানের জন্য ফটো ভোটার স্লিপ প্রামাণ্য পরিচয়পত্র হিসাবে গণ্য হবে না। ভোট দেওয়ার জন্য নির্বাচন কমিশন ঘোষিত পরিচয়পত্রগুলির একটি থাকা আবশ্যিক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *