অযোধ্যা মামলায় মধ্যস্থতায় করতে নয়া কমিটি শীর্ষ আদালতের

অযোধ্যা : অযোধ্যা বিবাদের মধ্যস্থতা করার জন্য তিনজনের কমিটি গড়ে দিল সুপ্রিম কোর্ট। কমিটিতে থাকছেন অবসরপ্রাপ্ত বিচারপতি এফ এম আই কালফুল্লাহ, শ্রী শ্রী রবিশঙ্কর এবং প্রবীণ আইনজীবী শ্রীরাম পঞ্চু। তাঁরা বহুদিন ধরে চলে আসা এই বিবাদের একটা স্থায়ী সমাধানের চেষ্টা করবেন। চার সপ্তাহের মধ্যে মধ্যস্থতার কাজ শুরু করতে হবে। শেষ করতে হবে আট সপ্তাহের মধ্যে।

অযোধ্যা মামলায় মধ্যস্থতায় করতে নয়া কমিটি শীর্ষ আদালতের

অযোধ্যা : অযোধ্যা বিবাদের মধ্যস্থতা করার জন্য তিনজনের কমিটি গড়ে দিল সুপ্রিম কোর্ট। কমিটিতে থাকছেন অবসরপ্রাপ্ত বিচারপতি এফ এম আই কালফুল্লাহ, শ্রী শ্রী রবিশঙ্কর এবং প্রবীণ আইনজীবী শ্রীরাম পঞ্চু। তাঁরা বহুদিন ধরে চলে আসা এই বিবাদের একটা স্থায়ী সমাধানের চেষ্টা করবেন। চার সপ্তাহের মধ্যে মধ্যস্থতার কাজ শুরু করতে হবে। শেষ করতে হবে আট সপ্তাহের মধ্যে। ৬ সপ্তাহ পরে হবে শুনানি। গোটা প্রক্রিয়াই গোপনীয় রাখার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। কোনও অসুবিধা হলে মধ্যস্থতাকারীরা সরাসরি সুপ্রিম কোর্টে তা জানাবেন। প্রযোজন আরও কাউকে কমিটি যুক্ত করতে পারবে। গত বুধবার সুপ্রিম কোর্ট তাদের রায় স্থগিত রেখেছিল।

এর আগে প্রধান বিচারপতি রঞ্জন গগৈর নেতৃত্বে বিচারপতি এস এ বোবদে, বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি অশোকভূষণ এবং বিচারপতি এস আবদুল নাজিরের বেঞ্চ আবেদনকারীদের কাছ থেকে মধ্যস্থতাকারীদের নাম চেয়েছিলেন। ২৯ জানুয়ারি কেন্দ্র অযোধ্যার অবিবাদিত ৬৭ একর জমি তার মালিকদের কাছে ফেরত চেয়ে শীর্ষ আদালতে গিয়েছিল। বাবির সমজিদ অ্যাকশন কমিটির জাফরায়াব জিনালি জানিয়েছেন, তাঁরা মধ্যস্থতায় সাহায্য করবেন। এর আগে শ্রূী শ্রী রবিশঙ্কর বলেছিলেন, বামমন্দির উস্যুর সমাধান না হলে ভারতে আরেকটা সিরিয়া তৈরি হবে। তাঁর পরামর্শ, শুভেচ্ছা হিসেবে মুসলিমরা ওই জমির ওপর তাদের দাবি ছেড়ে দিক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *