ফের ভারতের আকাশে পাকি ড্রোন, কী করল ভারতীয় সেনা?

পাঞ্জাব: শনিবারের পর ফের সোমবার সীমানা পেরিয়ে ভারতে ঢুকে পড়ল পাকিস্তানি ড্রোন। এই ঘটনায় ইতিমধ্যেই চাঞ্চল্য ছড়িয়েছে পাঞ্জাবের ফাজিলকা সেক্টরে। উল্লেখ্য ফের গোপনে নজরদারি চালাতে পাকিস্তানি ড্রোন ঢুকতে পারে ভারতের সীমানায়, গোয়েন্দাদের কাছে এই তথ্য ছিল।স্বাভাবিক ভাবেই গোয়েন্দা মারফৎ খবর পৌঁছে গিয়েছিল ভারত পাঞ্জাব সীমান্তে প্রহরারত বিএসএফের কাছে, তাই পূর্বপরিকল্পনা অনুযায়ী এদিন সীমান্তে সতর্কতাও ছিল

68170c67ae4886bcda320591fe030657

ফের ভারতের আকাশে পাকি ড্রোন, কী করল ভারতীয় সেনা?

পাঞ্জাব: শনিবারের পর ফের সোমবার সীমানা পেরিয়ে ভারতে ঢুকে পড়ল পাকিস্তানি ড্রোন। এই ঘটনায় ইতিমধ্যেই চাঞ্চল্য ছড়িয়েছে পাঞ্জাবের ফাজিলকা সেক্টরে। উল্লেখ্য ফের গোপনে নজরদারি চালাতে পাকিস্তানি ড্রোন ঢুকতে পারে ভারতের সীমানায়, গোয়েন্দাদের কাছে এই তথ্য ছিল।স্বাভাবিক ভাবেই গোয়েন্দা মারফৎ খবর পৌঁছে গিয়েছিল ভারত পাঞ্জাব সীমান্তে প্রহরারত বিএসএফের কাছে, তাই পূর্বপরিকল্পনা অনুযায়ী এদিন সীমান্তে সতর্কতাও ছিল চোখে পড়ার মতো। আকাশে ড্রোন দৃশ্যমান হতেই সেনাবাহিনীর তরফে সেটিকে গুলি করে নামানো হয়।

জানা গিয়েছে, এর আগে গত শনিবারই পাকিস্তান সীমানা লাগোয়া রাজস্থানের শ্রীগঙ্গানগর সেক্টরে এমনই এক ড্রোনের দেখা মেলে। সেটি আকাশপথে সীমান্ত চৌকির আশপাশ পর্যবেক্ষণ করছিল, ড্রোনটি আসলে নজরদারি চালাচ্ছে তা বুঝতে পেরেই গুলি করে সেটিকে নামায় ভারতীয় সেনা। এদিনও একই ঘটনার পুনরাবৃত্তি ঘটল, এনিয়ে চতুর্থবার ভারতের উপর নজরদারি চালাতে ড্রোন পাঠালো পাকসেনা, আগের মতো এবারও সেই ড্রোন করে গুলি করে নামাল বিএসএফ।

১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় জইশ-ই-মহম্মদের ভয়াবহ নাশকতা ও পরবর্তিতে ভারতের তরফে পাকিস্তানের বালাকোটে এয়ার স্ট্রাইকের ঘটনায় সীমান্তে অস্থিরতা জারি রয়েছে। নিরাপত্তা বলয় আরও কঠোর করা হয়েছে। এমতাবস্থায় ভারত কীভাবে প্রতিআক্রমণ ঠেকাতে ও নতুন কী কৌশলে আঘাত হানতে চায় তা জানতে বদ্ধপরিকর পাকিস্তান। তাই সীমান্ত টপকে জঙ্গি বা চর পাঠিয়ে যখন খবর নেওয়া প্রায় অসম্ভব হয়ে পড়েছে তখন একমাত্র ড্রোনই ভরসা, সেকারণে নেসকম বার্ক ইউক্যাভ ড্রোন ব্যবহার করে নজরদারির কাজ চালাচ্ছিল। তবে প্রচেষ্টা সফল হয়নি, ভারতীয় সেনার বন্দুকের মুখে ড্রোন পপাত ধরনী তল হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *