দুটি কেন্দ্র থেকে লড়বেন রাহুল

নয়াদিল্লি : লোকসভা নির্বাচনে দুটি কেন্দ্র থেকে লড়বেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি। আমেঠির পাশাপাশি কেরালার ওয়াইনাড কেন্দ্র থেকেও লোকসভা নির্বাচনে লড়বেন তিনি। কংগ্রেসের তরফে সাংবাদিক বৈঠক করে এই খবর জানানো হয়। ২টি কেন্দ্র থেকে লোকসভা নির্বাচনে লড়বেন কংগ্রেস সভাপতি। আমেঠির পাশাপাশি কেরলার ওয়াইনাড কেন্দ্র থেকেও প্রার্থী হচ্ছেন কংগ্রেস সভাপতি। এই প্রথম দু’টি কেন্দ্র থেকে লোকসভা

32687d6fe0dacceb6c757dcc606474b2

দুটি কেন্দ্র থেকে লড়বেন রাহুল

নয়াদিল্লি : লোকসভা নির্বাচনে দুটি কেন্দ্র থেকে লড়বেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি। আমেঠির পাশাপাশি কেরালার ওয়াইনাড কেন্দ্র থেকেও লোকসভা নির্বাচনে লড়বেন তিনি। কংগ্রেসের তরফে সাংবাদিক বৈঠক করে এই খবর জানানো হয়। ২টি কেন্দ্র থেকে লোকসভা নির্বাচনে লড়বেন কংগ্রেস সভাপতি। আমেঠির পাশাপাশি কেরলার ওয়াইনাড কেন্দ্র থেকেও প্রার্থী হচ্ছেন কংগ্রেস সভাপতি। এই প্রথম দু’টি কেন্দ্র থেকে লোকসভা ভোটে লড়বেন রাহুল।প্রথ্ম থেকেই কংগ্রেসের দুর্ভেদ্য ঘাঁটি উত্তরপ্রদেশের আমেঠি। গান্ধি পরিবারের দুই প্রজন্মের চার প্রার্থী এখান থেকে প্রতিদ্বন্দ্বিতা করে আসছেন। ১৯৯৮ সালে এক বার মাত্র বিজেপি প্রার্থী এখান থেকে জিতলেও এখনও পর্যন্ত নেহরু-গান্ধি পরিবারের কেউ এখনও হারেননি। ১৯৮০ সালে এই কেন্দ্রে ভোটে জিতে প্রথম সাংসদ হন সঞ্জয় গান্ধি। তবে ওই বছরই বিমান দুর্ঘটনায় তাঁর মৃত্যু হলে পরের বছর উপনির্বাচনে জেতেন রাজীব গান্ধি। ১৯৯১ সালে নিহত হওয়ার আগে পর্যন্ত তিনি টানা সাংসদ হয়েছেন এই কেন্দ্র থেকেই। রাজীব পত্নী সোনিয়া এই কেন্দ্রে প্রার্থী হন ১৯৯৯ সালে। পর পর দু’বার সাংসদ থাকার পর ছেলে রাহুলের জন্য ওই কেন্দ্র ছেড়ে দেন তার পর থেকেই রাহুল টানা তিন বারের সাংসদ। ২০১৪ সালেও বিজেপির হেভিওয়েট প্রার্থী স্মৃতি ইরানি প্রায় ১ লাখ ৮ হাজার ভোটে পরাজিত হন রাহুলের কাছে। এ বারও এই আমেঠিতে প্রার্থী রাহুল।

তবে অনেকেই প্রশ্ন তুলছেন অমেঠির সঙ্গে তা হলে দক্ষিণের রাজ্য কেরলের ওয়াইনাড কেন্দ্রেও রাহুল প্রার্থী হচ্ছেন কেন? মানুষের মৌলিক অধিকার ফিরয়ে দিতেই এই লড়াই বলে জানান কংগ্রেস নেতা এ কে অ্যান্টনি। কংগ্রেসের এই ঘোষণার পরই শুরু হয়েছে কংগ্রেস-বিজেপি রাজনৈতিক তরজা। দক্ষিণের কোনও কেন্দ্র থেকে রাহুলের প্রার্থী হওয়ার জল্পনা ছড়াতেই স্মৃতি ইরানি কটাক্ষ করেন, আমেঠিতে হেরে যাচ্ছেন বলেই দ্বিতীয় কেন্দ্র থেকে প্রার্থী হচ্ছেন রাহুল।আগের বারের লোকসভা ভোটে গুজরাতের ভদোদরা এবং উত্তরপ্রদেশের বারাণসী কেন্দ্র থেকে প্রার্থী হয়েছিলেন নরেন্দ্র মোদি। দু’টিতে জেতার পরে ভদোদরা কেন্দ্র থেকে ইস্তফা দেন তিনি। সেই প্রসঙ্গ টেনেই বিজেপির আক্রমণের জবাব দিয়েছে কংগ্রেস।২০০৯ সাল থেকে ওয়াইনাড আসন থেকে জিতে আসছে কংগ্রেস। ২০১৪ লোকসভা নির্বাচনে কংগ্রেস নেতৃত্বাধীন ইউডিএফ প্রার্থী এম আই সানাভাস পেয়েছিলেন ৩,৭৭,০৩৫ ভোট। দেশের মধ্যে এখন কেরালাই বামেদের একমাত্র শক্ত ঘাঁটি। ফলে সেখানে কংগ্রেসের মূল প্রতিপক্ষ বাম। রাহুলের প্রার্থী হওয়াতে বেজায় চটেছে কেরালার ক্ষমতাসীন বামেরা। বিজেপি সভাপতির কটাক্ষ, আমেঠিতে হারের ভয়েই ওয়াইনাড কেন্দ্রে প্রার্থী হচ্ছেন কংগ্রেস সভাপতি। বাংলায় কংগ্রেসের সঙ্গে বামেদের জোট ভেস্তে গিয়েছে। খোদ কংগ্রেস সভাপতির বাম প্রার্থীর বিরুদ্ধে দাঁড়ানোয় মহাজোটে ফাটল আরও চওড়া হল বলেই মনে করছেন রাজনৈতিক মহল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *