অমরনাথে যেতে চান? পড়ুন গুরুত্বপূর্ণ প্রতিবেদন

নয়াদিল্লি: বালতাল এবং চন্দনওয়াড়ি দিয়ে বার্ষিক অমরনাথ যাত্রার জন্য নাম নথিভুক্তিকরণ শুরু হল মঙ্গলবার থেকে। নির্দিষ্ট দিন ও রুটের বৈধ পারমিট ছাড়া কোনও তীর্থযাত্রীকেই যাত্রার অনুমতি দেওয়া হবে না বলেই জানিয়েছেন সরকারি আধিকারিকরা। দেশজুড়ে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, জম্মু ও কাশ্মীর ব্যাঙ্ক এবং ইয়েস ব্যাঙ্কের নির্ধারিত ৪৪০টি শাখায় গিয়ে তীর্থযাত্রীরা নাম নথিভুক্ত করতে পারবেন। এর পাশাপাশি,

6156e622c68f0c671127946965901d30

অমরনাথে যেতে চান? পড়ুন গুরুত্বপূর্ণ প্রতিবেদন

নয়াদিল্লি: বালতাল এবং চন্দনওয়াড়ি দিয়ে বার্ষিক অমরনাথ যাত্রার জন্য নাম নথিভুক্তিকরণ শুরু হল মঙ্গলবার থেকে। নির্দিষ্ট দিন ও রুটের বৈধ পারমিট ছাড়া কোনও তীর্থযাত্রীকেই যাত্রার অনুমতি দেওয়া হবে না বলেই জানিয়েছেন সরকারি আধিকারিকরা। দেশজুড়ে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, জম্মু ও কাশ্মীর ব্যাঙ্ক এবং ইয়েস ব্যাঙ্কের নির্ধারিত ৪৪০টি শাখায় গিয়ে তীর্থযাত্রীরা নাম নথিভুক্ত করতে পারবেন।

এর পাশাপাশি, ভক্তদের প্রস্তাব মেনে নিয়ে অনলাইন রেজিস্ট্রেশনও চালু করেছে শ্রী অমরনাথ শ্রাইন বোর্ড। তাদের ওয়েবসাইটে গিয়ে যাত্রার দিনের হিসেবে সীমিত সংখ্যক ইচ্ছুক তীর্থযাত্রী এই সুবিধা নিতে পারবেন। এছাড়া বোর্ডের ওয়েবসাইটে যাত্রার জন্য আবেদনপত্র এবং রাজ্যওয়াড়ি ব্যাঙ্কের শাখাগুলির তালিকা দেওয়া হয়েছে। নাম নথিভুক্ত করার সময় প্রত্যেক তীর্থযাত্রীকে বাধ্যতামূলক স্বাস্থ্য শংসাপত্র জমা দিতে হবে। এই শংসাপত্রের জন্য অনুমোদিত চিকিত্সক এবং মেডিক্যাল ইনস্টিটিউশনের তালিকাও ওয়েবসাইটে দেওয়া হয়েছে। আগামী ১ জুলাই, শিবরাত্রির দিন থেকে শুরু হবে এবছরের অমরনাথ যাত্রা। ৪৬ দিন ব্যাপী এই যাত্রা শেষ হবে আগামী ১৫ আগস্ট, শ্রাবণী পূর্ণিমার দিন। ১৩ বছরের নীচে নাবালক-নাবালিকা, ৭৫ বছরের বেশি বয়সি এবং ছ’সপ্তাহের বেশি সময়ের অন্তঃসত্ত্বা মহিলাদের নাম যাত্রার জন্য নথিভুক্ত করা যাবে না। তবে, হেলিকপ্টারে যাওয়ার জন্য অবশ্য এখনই নাম রেজিস্ট্রেশন করার দরকার নেই। হেলিকপ্টারের পর্যাপ্ত টিকিট রয়েছে বলেই জানিয়েছেন আধিকারিকরা। তবে, তাঁদেরও যাত্রা শুরুর আগে বাধ্যতামূলক স্বাস্থ্য শংসাপত্র জমা দিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *