ছ’টি স্বদেশি কামান হাতে পেল ভারতীয় সেনা

কলকাতা: ভারতীয় সেনা হাতে পেল স্বদেশি কামান ‘ধনুষ’। প্রতিরক্ষা মন্ত্রকের অধীনস্থ অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ড (ওএফবি) ১১৪টি ধনুষ কামান তৈরির বরাত পেয়েছে। যার মধ্যে ছ’টি তৈরি করে ভারতীয় সেনার হাতে তুলে দিল ওএফবি। এই কামানের সুবাদে নিজেদের শক্তি অনেকটাই বাড়িয়ে নিল সেনা। ওএফবি’র চেয়ারম্যান সৌরভ কুমার সাংবাদিকদের সোমবার জানিয়েছেন, দেশীয় প্রযুক্তিতে তৈরি প্রথম দূরপাল্লার এই কামান।

78c1083a100ddd2f77f6e1d2c80dabae

ছ’টি স্বদেশি কামান হাতে পেল ভারতীয় সেনা

কলকাতা: ভারতীয় সেনা হাতে পেল স্বদেশি কামান ‘ধনুষ’। প্রতিরক্ষা মন্ত্রকের অধীনস্থ অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ড (ওএফবি) ১১৪টি ধনুষ কামান তৈরির বরাত পেয়েছে। যার মধ্যে ছ’টি তৈরি করে ভারতীয় সেনার হাতে তুলে দিল ওএফবি। এই কামানের সুবাদে নিজেদের শক্তি অনেকটাই বাড়িয়ে নিল সেনা।

ওএফবি’র চেয়ারম্যান সৌরভ কুমার সাংবাদিকদের সোমবার জানিয়েছেন, দেশীয় প্রযুক্তিতে তৈরি প্রথম দূরপাল্লার এই কামান। সেনাবাহিনী সূত্রে জানা গিয়েছে, ১৫৫x৪৫ এমএম ক্যালিবারের কামানের স্ট্রাইক রেঞ্জ বা পাল্লা ৩৮ কিমি। সিকিম কিংবা লেহ, রাজস্থানের মরুভূমি বা ওডিশার উত্তপ্ত বালুচরেও এই কামান সফল হয়েছে নির্ভুল নিশানায় লক্ষ্যভেদ করতে। সৌরভ কুমারের কথায়, এই কামান ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পের অন্যতম বড় সাফল্য। এদিন জব্বলপুরের অর্ডন্যান্স গান ক্যারেজ ফ্যাক্টরি থেকে ভারতীয় সেনার হাতে ওই ছ’টি ধনুষ কামান তুলে দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *