দেশের প্রথম নিশাচর চিড়িয়াখানা কোনটি জানেন?

আহমেদাবাদ: জানেন কী, এই দেশে রয়েছে এমন একটি চিড়িয়াখানা, যেখানে দিনের গেলেও আপনার মনে হবে মধ্যরাতে হেঁটে ফিরছেন গহন অরণ্যে। এই দেশের প্রথম নিশাচর চিড়িয়াখানা হল গুজরাটের কঙ্কারিয়া৷ সম্প্রতি জানা গিয়েছে, ভারতের প্রথম নিশাচর চিড়িয়াখানার বার্ষিক আয় ৩ কোটি টাকা! চিড়িয়াখানাটি ২ তলা। দিনের আলোতে রাত্রির মতো পরিবেশ তৈরি করার জন্য বিশেষ ভাবে নকশা করা

d432ea59770450697f31cbf9711731ee

দেশের প্রথম নিশাচর চিড়িয়াখানা কোনটি জানেন?

আহমেদাবাদ: জানেন কী, এই দেশে রয়েছে এমন একটি চিড়িয়াখানা, যেখানে দিনের গেলেও আপনার মনে হবে মধ্যরাতে হেঁটে ফিরছেন গহন অরণ্যে। এই দেশের প্রথম নিশাচর চিড়িয়াখানা হল গুজরাটের কঙ্কারিয়া৷ সম্প্রতি জানা গিয়েছে, ভারতের প্রথম নিশাচর চিড়িয়াখানার বার্ষিক আয় ৩ কোটি টাকা!

চিড়িয়াখানাটি ২ তলা। দিনের আলোতে রাত্রির মতো পরিবেশ তৈরি করার জন্য বিশেষ ভাবে নকশা করা হয়েছে৷ রাতে গেলে আবার মনে হবে দুপুরের মতো ঝকঝকে রোদে বন্যপ্রাণ দর্শনে বেরিয়েছেন৷ এমন অভিনব চিড়িয়াখানার পরিচালক আর কে সাহু বলেন, “চিড়িয়াখানা নির্মাণে ব্যয় করা হয়েছিল ১৭ কোটি টাকা। আমরা মোটামুটি গড়ে ৩.৬ কোটি টাকা বার্ষিক পেয়ে থাকি৷’’

২০১৭ সালে নির্মিত হয় এই চিড়িয়াখানা। বিশেষ করে নিশাচর প্রাণিদের ঠাঁই এখানে। যেমন শজারু, জঙ্গলের বিড়াল ও ডোরাকাটা হায়না, যারা অন্ধকারেই বেশি সক্রিয়৷ বায়ু চলাচলের জন্য এখানে একটি জিওথার্মাল ব্যবস্থা রয়েছে। প্রাণি ও দর্শকদের জন্য ভারতে প্রথম এমন ব্যবস্থা চালু করা হয়।

এটি আসলে এমন একটি বিশেষ ব্যবস্থা যাতে দিনে রাতের মতো পরিবেশ তৈরি করা সম্ভব বলে জানিয়েছেন আরকে সাহু। পুরো অঞ্চলটিকেই জঙ্গলের মতো করে সাজানো হয়েছে। সাধারণ মানুষও এমন জিনিস প্রথম উপলব্ধি করছেন বলে তাঁদের প্রতিক্রিয়াও বেশ ভালো বলেই দাবি কর্তৃপক্ষের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *