দলিত বলে শ্মশানে ঢুকতে বাঁধা, নর্দমার পাশে পোড়ান হল দেহ

হিমাচল: অভাগীর স্বর্গের কথা মনে পড়ে! ভারত স্বাধীন হওয়ার ৭১ বছর কেটে গেলেও এখনও এদেশে অভাগীদের মাথা নোয়াতে হয় জাত পাতের কাছে। নিম্ন বর্ণের বলে এখনও উচ্চ বর্ণের মানুষের কাছে প্রতিনিয়ত অবহেলিত হতে হয় তাঁদের। হিমাচলের কুল্লু জেলার ফোজাল উপত্যকায় ১০০ বছরের এক বৃদ্ধার মৃত দেহ দাহ করা নিয়ে এরকমই এক ঘটনার সাক্ষী থাকল গোটা

832f87e5e68f194b3ad6a972fd4f4116

দলিত বলে শ্মশানে ঢুকতে বাঁধা, নর্দমার পাশে পোড়ান হল দেহ

হিমাচল: অভাগীর স্বর্গের কথা মনে পড়ে! ভারত স্বাধীন হওয়ার ৭১ বছর কেটে গেলেও এখনও এদেশে অভাগীদের মাথা নোয়াতে হয় জাত পাতের কাছে। নিম্ন বর্ণের বলে এখনও উচ্চ বর্ণের মানুষের কাছে প্রতিনিয়ত অবহেলিত হতে হয় তাঁদের। হিমাচলের কুল্লু জেলার ফোজাল উপত্যকায় ১০০ বছরের এক বৃদ্ধার মৃত দেহ দাহ করা নিয়ে এরকমই এক ঘটনার সাক্ষী থাকল গোটা দেশ।

বৃহষ্পতিবার কুল্লু জেলার ধারা গ্রামে ১০০ বছরের এক বৃদ্ধা দীর্ঘ দিন রোগে ভুগে মারা যান। তাঁর শেষকৃত্য সম্পন্ন করতে তাঁর পরিবারের লোক তাঁর দেহ নিয়ে যায় পার্শ্ববর্তী সরকারি শ্মশানে। কিন্তু সেখানে কয়েকজন উচ্চ বর্ণের লোক ওই নিম্ন বর্ণের বৃদ্ধার দেহ দাহ করতে বাধা দেন এমনকি বলেন যে এলাকায় সব খারাপ কাজ হচ্ছে এই নিম্ন বর্ণের মানুষ গুলোর জন্য। এই পুরো ঘটনাটাই ওই বৃদ্ধার নাতি তপে রাম তার মোবাইল ক্যামেরাতে বন্দি করে। শেষ পর্যন্ত শ্মশানে দাহ করতে না পেরে একটি নালার পাশেই দাহ করার কাজ করা হয়।

এই ব্যাপারে কুল্লুর ডেপুটি কমিশনারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন এই ব্যাপারে তদন্ত করে দেখা হবে। এবং ভিডিওটির সত্যতা যাচাই করারও চেষ্টা করা হচ্ছে। দেশে যতই আইন ব্যবস্থা থাকুক না কেন এই ধরনের মানসিকতা কি আমাদের ফের মধ্যযুগীয় বর্বরতার দিকে টেনে নিয়ে যাচ্ছে না!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *