অবশেষে নমো টিভির বিরুদ্ধে পদক্ষেপ নিল নির্বাচন কমিশন

নয়াদিল্লি: ভোটগ্রহণের আগে নির্বাচনী আইনে উল্লিখিত ‘সাইলেন্স পিরিয়ডে’ কোনও রকম ‘ভোট সংক্রান্ত বিষয়’ দেখানো যাবে না। বিজেপির স্পনসরশিপে চলা নমো টিভি নিয়ে এই নির্দেশ দিল নির্বাচন কমিশন। এবিষয়ে দিল্লির মুখ্য নির্বাচনী অফিসারকে (সিইও) কমিশন জানিয়ে দিল, বাকি ছয় দফার ভোটগ্রহণে যাতে এই নির্দেশ মেনে চলা হয়, তা নিশ্চিত করতে হবে। দেশজুড়ে সম্প্রচারিত টিভি চ্যানেলগুলিতে রাজনৈতিক

2a8d599b0cf020b6f32ac2bbad022987

অবশেষে নমো টিভির বিরুদ্ধে পদক্ষেপ নিল নির্বাচন কমিশন

নয়াদিল্লি: ভোটগ্রহণের আগে নির্বাচনী আইনে উল্লিখিত ‘সাইলেন্স পিরিয়ডে’ কোনও রকম ‘ভোট সংক্রান্ত বিষয়’ দেখানো যাবে না। বিজেপির স্পনসরশিপে চলা নমো টিভি নিয়ে এই নির্দেশ দিল নির্বাচন কমিশন।

এবিষয়ে দিল্লির মুখ্য নির্বাচনী অফিসারকে (সিইও) কমিশন জানিয়ে দিল, বাকি ছয় দফার ভোটগ্রহণে যাতে এই নির্দেশ মেনে চলা হয়, তা নিশ্চিত করতে হবে। দেশজুড়ে সম্প্রচারিত টিভি চ্যানেলগুলিতে রাজনৈতিক বিষয়ের অনুষ্ঠানের ক্ষেত্রে নোডাল অফিসারের দায়িত্বে রয়েছেন দিল্লির সিইও। একাজে তাঁকে সাহায্য করছে একটি কমিটিও।

জনপ্রতিনিধি আইনের ১২৬ ধারা অনুযায়ী, কোনও একটি কেন্দ্রে ভোটগ্রহণ শেষ হওয়ার ৪৮ ঘণ্টা আগে থেকে ‘সিনেমাটোগ্রাফি, টেলিভিশন বা অন্য কোনও মাধ্যমে’ কোনও রকম ‘ভোট সংক্রান্ত বিষয়’ দেখানো নিষিদ্ধ। এই সময়টিকেই ‘সাইলেন্স পিরিয়ড’ বলে। কারণ এই সময়ে কোনও রকম রাজনৈতিক প্রচারের প্রভাব ছাড়াই একজন ভোটার কাকে ভোট দেবেন, সেবিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেন। তবে এই ১২৬ ধারা মুদ্রিত মাধ্যমের ক্ষেত্রে প্রযোজ্য নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *