রূপান্তরকামীদের ‘বধূ’র স্বীকৃতি হাইকোর্টের

মুম্বই: হিন্দু বিবাহ আইনের আওতায় রূপান্তরকামী মহিলারও ‘বধূ’র স্বীকৃতি প্রাপ্য। একটি মামলার রায় দিতে গিয়ে মঙ্গলবার এমনই নির্দেশ দিয়েছে মাদ্রাজ হাইকোর্ট। তুতিকোরিনের বাসিন্দা এক ব্যক্তি ও এক রূপান্তরকামী মহিলা আদালতে পিটিশন দিয়ে জানান, গত অক্টোবরে তাঁরা বিয়ের করার সিদ্ধান্ত নেন। কিন্তু, ‘বধূ’ রূপান্তরকামী হওয়ার জেরে তাঁদের বিয়ের রেজিস্ট্রি করতে অস্বীকার করা হয়েছে। ওই মামলার শুনানিতেই

f26d573f10c530e148ec5dbb41646880

রূপান্তরকামীদের ‘বধূ’র স্বীকৃতি হাইকোর্টের

মুম্বই: হিন্দু বিবাহ আইনের আওতায় রূপান্তরকামী মহিলারও ‘বধূ’র স্বীকৃতি প্রাপ্য। একটি মামলার রায় দিতে গিয়ে মঙ্গলবার এমনই নির্দেশ দিয়েছে মাদ্রাজ হাইকোর্ট। তুতিকোরিনের বাসিন্দা এক ব্যক্তি ও এক রূপান্তরকামী মহিলা আদালতে পিটিশন দিয়ে জানান, গত অক্টোবরে তাঁরা বিয়ের করার সিদ্ধান্ত নেন।

কিন্তু, ‘বধূ’ রূপান্তরকামী হওয়ার জেরে তাঁদের বিয়ের রেজিস্ট্রি করতে অস্বীকার করা হয়েছে। ওই মামলার শুনানিতেই বিচারপতি জি আর স্বামীনাথন রীতিমতো মহাভারত ও রামায়ণের উদাহরণ দিয়ে জানান, ‘বধূ’ তকমাটি কখনওই ধ্রুব বা অপরিবর্তনীয় হতে পারে না। রূপান্তরকামীদেরও এই স্বীকৃতি প্রাপ্য। শুধু তাই নয়, অবিলম্বে যাতে তাঁদের বিয়ের রেজিস্ট্রি করা হয়, তার জন্য সংশ্লিষ্ট আধিকারিকদের নির্দেশও দেন বিচারপতি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *