এবারের গরম ভাঙবে পুরনো রেকর্ড, তীব্র ভোগান্তির পূর্বাভাস

প্রতি বছরই গরম বাড়ছে পাল্লা দিয়ে। আর এবার পরিস্থিতি আরও খারাপ হতে চলেছে৷ ২০১৮ সাল ছিল ১৮৮০ সাল থেকে এখনও পর্যন্ত চতুর্থ উষ্ণতম বছর। কিন্তু তাকেও পিছনে ফেলে দিতে চলেছে আগামী পাঁচ বছর। এমনটাই জানাচ্ছে নাসা ও ন্যাশনাল ওসিয়ানিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ার অ্যাডমিনিস্ট্রেশন-এর তরফে। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, ২০১৮ সালে সারা বিশ্বের

এবারের গরম ভাঙবে পুরনো রেকর্ড, তীব্র ভোগান্তির পূর্বাভাস

প্রতি বছরই গরম বাড়ছে পাল্লা দিয়ে। আর এবার পরিস্থিতি আরও খারাপ হতে চলেছে৷ ২০১৮ সাল ছিল ১৮৮০ সাল থেকে এখনও পর্যন্ত চতুর্থ উষ্ণতম বছর। কিন্তু তাকেও পিছনে ফেলে দিতে চলেছে আগামী পাঁচ বছর। এমনটাই জানাচ্ছে নাসা ও ন্যাশনাল ওসিয়ানিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ার অ্যাডমিনিস্ট্রেশন-এর তরফে।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, ২০১৮ সালে সারা বিশ্বের তাপমাত্রা ১৯৫১ থেকে ১৯৮০ সালের গড় তাপমাত্রার থেকে ০.৮৩ ডিগ্রি সেলসিয়াস বেশি। নাসার গডার্ড ইনস্টিটিউট ফর স্পেস স্টাডিজ-এর হিসেব থেকে এই চাঞ্চল্যকর তথ্যই সামনে এসেছে। গত বছরের রেকর্ডকেও ভেঙে দিতে পারে আগামী পাঁচ বছর। অর্থাৎ সামনের বছরগুলি আরও ভোগান্তির সৃষ্টি করবে।

আবহাওয়া মণ্ডলে কার্বন-ডাই-অক্সাইডের পরিমাণ বাড়ছে। পাশাপাশি, অন্যান্য গ্রিনহাউস গ্যাসের পরিমাণও বেড়েছে। সেই কারণেই তাপমাত্রার এই বাড়বাড়ন্ত। তবে তাপমাত্রার বৃদ্ধি স্বাভাবিক ভাবেই সর্বত্র সমান থাকবে না। গবেষকরা জানাচ্ছেন, বিভিন্ন জায়গায় উষ্ণতার মাত্রা বিভিন্ন হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *