পূর্ণ চাঁদের মায়াবি আলোয় ‘তাজ’ দর্শন বাতিল

আগ্রা : পূর্ণ চাঁদের মায়াবি আলোয় যাঁরা তাজমহল দেখেছেন, তাঁরাই একমাত্র জানেন এর রূপমাহাত্ম্য। কিন্তু এই এপ্রিল মাসে যারা পূর্ণিমার আলোয় তাজমহল দেখার পরিকল্পনা করেছেন তাঁদের জন্য একটি দুঃসংবাদ। কারণ ভারতের আর্কিওলজিক্যাল সার্ভে বিভাগ বা এএসআই নির্দেশিকা জারি করেছে, পর্যটকদের মধ্যরাতের তাজমহল দর্শন বন্ধ রাখা হবে। এমাসে রমজানের নমাজের জন্যই এই সিদ্ধান্ত বলে জানিয়েছে তারা।

69dc0c1a2cd99423e0ba006935132999

পূর্ণ চাঁদের মায়াবি আলোয় ‘তাজ’ দর্শন বাতিল

আগ্রা : পূর্ণ চাঁদের মায়াবি আলোয় যাঁরা তাজমহল দেখেছেন, তাঁরাই একমাত্র জানেন এর রূপমাহাত্ম্য। কিন্তু এই এপ্রিল মাসে যারা পূর্ণিমার আলোয় তাজমহল দেখার পরিকল্পনা করেছেন তাঁদের জন্য একটি দুঃসংবাদ। কারণ ভারতের আর্কিওলজিক্যাল সার্ভে বিভাগ বা এএসআই নির্দেশিকা জারি করেছে, পর্যটকদের মধ্যরাতের তাজমহল দর্শন বন্ধ রাখা হবে। এমাসে রমজানের নমাজের জন্যই এই সিদ্ধান্ত বলে জানিয়েছে তারা। মে মাসের ৫ তারিখ থেকে রমজানের নমাজ শুরু হচ্ছে, আর এপ্রিল মাসের নির্ঘন্ট অনুযায়ী পূর্ণিমার আলোয় তাজদর্শনের তারিখ ১৬ থেকে ২০ মে।

এএসআই প্রতি মাসের পাঁচদিন পূর্ণিমায় তাজদর্শনের অনুমতি দেয়। যদিও তার জন্য পর্যটকদের মোটা টাকা দক্ষিণা গুনতে হয়। রাত সাড়ে ৮টা থেকে মধ্যরাত সাড়ে ১২টা পর্যন্ত পর্যটকদের তাজমহলে প্রবেশের অনুমতি দেওয়া হয়। কিন্তু রমজানের নমাজের জন্য এক মাস পিছিয়ে গেল পর্যটকদের জীবনে একবারই এই অবিশ্মরনীয় দৃশ্য দেখার অভিজ্ঞতা। বিভিন্ন পর্যটন সংস্থার দাবি, রমজানের নমাজ এবং মধ্যরাতের তাজমহল দর্শন একসাথেই সম্ভবপর ছিল। কিন্তু সরকার সেটা না করায় দেশের বৈদেশিক মুদ্রার আমদানি কিছুটা কমল বলে মনে করছেন তাঁরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *