ফনির প্রভাবে তাণ্ডব শুরু বাংলায়, ফুঁসছে সাগর

কলকাতা: পুরীতে আছড়ে পড়ার পরপরই এ রাজ্যেও তার প্রভাবে তাণ্ডব শুরু হয়ে গেল ঘূর্ণীঝড় ফনি। আর কিছুক্ষণ পরই শক্তি কমিয়ে পশ্চিমবঙ্গে ঢুকে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। দক্ষিণ ২৪ পরগনার নামখানা, মেদিনীপুর উপকূল, দীঘা, শঙ্করপুর, মন্দারমণি সহ বেশ কিছু জায়গায় ঝোড়ো হাওয়া শুরু হয়ে গিয়েছে। মেদিনীপুরের বহু রাস্তায় গাছ ভেঙে পড়ার খবর পাওয়া যাচ্ছে। ভেঙে

3c8fd0a959ab7e583ed056a2312f0d2a

ফনির প্রভাবে তাণ্ডব শুরু বাংলায়, ফুঁসছে সাগর

কলকাতা: পুরীতে আছড়ে পড়ার পরপরই এ রাজ্যেও তার প্রভাবে তাণ্ডব শুরু হয়ে গেল ঘূর্ণীঝড় ফনি। আর কিছুক্ষণ পরই শক্তি কমিয়ে পশ্চিমবঙ্গে ঢুকে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। দক্ষিণ ২৪ পরগনার নামখানা, মেদিনীপুর উপকূল, দীঘা, শঙ্করপুর, মন্দারমণি সহ বেশ কিছু জায়গায় ঝোড়ো হাওয়া শুরু হয়ে গিয়েছে। মেদিনীপুরের বহু রাস্তায় গাছ ভেঙে পড়ার খবর পাওয়া যাচ্ছে। ভেঙে পড়েছে বেশ কিছু হোর্ডিংও। দীঘায় সকাল থেকেই নাগাড়ে পড়ছেহয়েছে বৃষ্টি।

অন্যদিকে, শক্তি বাড়িয়ে ভয়ঙ্কর রূপ ধারণ করছে উনি। আজ সকাল নটা নাগাদ ওড়িশা উপকূলে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড়টি। ঘণ্টায় ১৭৫-২০০ কিমি বেগে ঝড় হচ্ছে বলে জানা গিয়েছে। প্রায় ৩-৪ ঘণ্টা তাণ্ডবতীলা চালাতে পারে এই ঝড়।

হাওয়া অফিসের রিপোর্ট অনুযায়ী যে সময় আছড়ে পড়ার কথা ছিল, তার বেশ কিছুক্ষণ আগেই সকাল ৯টা নাগাদ ওড়িশার পুরীর উপকূলবর্তী অঞ্চলে আছড়ে পড়ল ফনি। পুরী এবং গোপালপুরের অবস্থা অত্যন্ত শোচনীয়। ক্ষতিগ্রস্ত হয়েছে গঞ্জাম ও গজপতি জেলা। ঝড়ের দাপটে পর্যটকশূণ্য পুরীর সমুদ্রে প্রবল জলোচ্ছ্বাস। গোটা এলাকা বিদ্যুৎহীন থাকার পাশাপাশি বন্ধ হয়ে গিয়েছে ইন্টারনেট পরিষেবাও। বিভিন্ন এলাকায় ভেঙে পড়েছে গাছ এবং হোর্ডিং।

ঘূর্ণিঝড়ের জেরে ত্রস্ত স্থানীয়রা। জয়েন্ট টাইফুন ওয়ার্নিং সেন্টারের দেওয়া তথ্য অনুযায়ী গত ২০ বছরে এই অঞ্চলের সবচেয়ে ভয়ঙ্কর সামুদ্রিক ঝড়ে পরিণত হয়েছে ফণী। গতকাল দিল্লির মৌসম ভবনের পক্ষ থেকে জানানো হয়েছিল, শুক্রবার সকাল ৮টা থেকে ১২টার মধ্যে ফণী আছড়ে পড়বে পুরী সংলগ্ন গোপালপুরে। এরপর তটরেখা ধরে সেটি পশ্চিমবঙ্গে ঢুকে দক্ষিণবঙ্গের ওপর দিয়ে বাংলাদেশের দিকে চলে যেতে পারে। সেই সতর্কবার্তা অনুযায়ী ঘূর্ণীঝড় ফণী পুরীতে আছড়ে পড়ার পর এরাজ্যেও তার প্রভাবে তাণ্ডব শুরু হয়ে গিয়েছে। আর কিছুক্ষণ পরই শক্তি কমিয়ে ফনি পশ্চিমবঙ্গে ঢুকে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। ইতিমধ্যেই দক্ষিণ ২৪ পরগনার নামখানা, মেদিনীপুর উপকূল, দীঘা, শঙ্করপুর, মন্দারমণি সহ বেশ কিছু জায়গায় ঝোড়ো হাওয়া শুরু হয়ে গিয়েছে। মেদিনীপুরের বহু রাস্তায় গাছ ভেঙে পড়ার খবর পাওয়া যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *