নির্ধারিত সময়ের আগেই ধ্বংস লীলা চালাচ্ছে বিধ্বংসী ফনি

কলকাতা: নির্দিষ্ট সময়ের অনেকটাই আগে ঘণ্টায় ১৭৫ কিলোমিটার বেগে ঘূর্ণিঝড় ফনি আছড়ে পড়ল ওডিশায়। তার দাপটে লন্ডভন্ড পুরী ও উপকূলের এলাকাগুলি। উত্তাল সমুদ্রে উঁচু ঢেউ৷ গোপালপুরে হাওয়া বইছে ১০০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে। আগেকার পূর্বাভাস ছিল বিকেল তিনটে নাগাদ ফিন পুরীর দক্ষিণে আছড়ে পড়বে। পুরীতে ৭০ কিলোমিটার বেগে। সকাল সাড়ে পাঁচটা পর্যন্ত গোপালপুরে ১৫০ মিলিমিটার,

19cefece26359304259a6990bfe75104

নির্ধারিত সময়ের আগেই ধ্বংস লীলা চালাচ্ছে বিধ্বংসী ফনি

কলকাতা: নির্দিষ্ট সময়ের অনেকটাই আগে ঘণ্টায় ১৭৫ কিলোমিটার বেগে ঘূর্ণিঝড় ফনি আছড়ে পড়ল ওডিশায়। তার দাপটে লন্ডভন্ড পুরী ও উপকূলের এলাকাগুলি। উত্তাল সমুদ্রে উঁচু ঢেউ৷ গোপালপুরে হাওয়া বইছে ১০০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে। আগেকার পূর্বাভাস ছিল বিকেল তিনটে নাগাদ ফিন পুরীর দক্ষিণে আছড়ে পড়বে। পুরীতে ৭০ কিলোমিটার বেগে। সকাল সাড়ে পাঁচটা পর্যন্ত গোপালপুরে ১৫০ মিলিমিটার, পুরীতে ১০০ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

অন্ধ্রের শ্রীকাকুলাম ও বিশাখাপত্তনমেও সারারাত প্রবল বৃষ্টিপাত হয়েছে। ইতিমধ্যেই ১০ লাখ মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। কোনও প্রাণহানির খবর আসেনি। আবহাওয়া দফতর জানাচ্ছে, ওডিশা উপকূলে সাইক্লোনের প্রবল প্রভাব থাকবে বিকেল পর্যন্ত। তারপর তা সরে যাবে উত্তরপশ্চিম দিকে। শনিবার ভোরে তা পৌঁছবে পশ্চিমবঙ্গে। তবে ঘূর্ণিঝড়ের শক্তি ক্রমশ কমতে থাকবে। সেনা, বায়ুসেনা, নৌবাহিনী, বিপর্যয় মোকাবিলা বিভাগ তৈরি রয়েছে। ওডিশার ১৩টি জেলা এই ঘূর্ণিঝড়ের পথে পড়ছে। পূর্বাভাস ছিল, ঝড়ের গতি ঘণ্টায় ২০০ থেকে ২৩০ কিলোমিটার হতে পারে। রেল চলাচল বন্ধ। বাতিল ১৪০টি ট্রেন। কলকাতা বিমানবন্দরে কুড়ি ঘণ্টা বন্ধ থাকছে উড়ান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *