বায়ুদূষণের জেরে ভারতে মৃত্যু হয়েছে ১২ লক্ষ মানুষের: রিপোর্ট

নয়াদিল্লি: দূষণের কারণে ভারতে শুধু ২০১৭ সালেই ১২ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে। সম্প্রতি এমনই চাঞ্চল্যকর আন্তর্জাতিক রিপোর্ট প্রকাশ করেছে স্বেচ্ছাসেবী সংস্থা গ্রিনপিস। শুধু তাই নয়, সেখানে দিল্লিকে বিশ্বের দূষিত শহরগুলির তালিকার একেবারে শীর্ষে রাখা হয়েছে। যদিও, ওই রিপোর্ট মানতে রাজি নন কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী হর্ষ বর্ধন। সংবাদসংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে তিনি ওই রিপোর্টের গ্রহণযোগ্যতা নিয়েই প্রশ্ন তুলে

46288a550691fa6c8b050a209ac156ca

বায়ুদূষণের জেরে ভারতে মৃত্যু হয়েছে ১২ লক্ষ মানুষের: রিপোর্ট

নয়াদিল্লি: দূষণের কারণে ভারতে শুধু ২০১৭ সালেই ১২ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে। সম্প্রতি এমনই চাঞ্চল্যকর আন্তর্জাতিক রিপোর্ট প্রকাশ করেছে স্বেচ্ছাসেবী সংস্থা গ্রিনপিস। শুধু তাই নয়, সেখানে দিল্লিকে বিশ্বের দূষিত শহরগুলির তালিকার একেবারে শীর্ষে রাখা হয়েছে। যদিও, ওই রিপোর্ট মানতে রাজি নন কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী হর্ষ বর্ধন। সংবাদসংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে তিনি ওই রিপোর্টের গ্রহণযোগ্যতা নিয়েই প্রশ্ন তুলে দিয়েছেন। তাঁর মতে, মানুষের মধ্যে উদ্বেগ ছড়াতেই এই ধরনের রিপোর্ট প্রকাশ করা হয়।

চলতি লোকসভা ভোটে দিল্লির চাঁদনি চক কেন্দ্রে বিজেপির প্রার্থী হয়েছেন হর্ষ বর্ধন। দিল্লিতে বায়ুদূষণের মাত্রা কমাতে আপ সরকার যে ধরনের উদ্যোগ নিচ্ছে, তাকে সমর্থন জানিয়েই কেন্দ্রীয় মন্ত্রী বলেন, বায়ুদূষণ কমাতে আমরা সার্বিকভাবে চেষ্টা করছি। ‘আচ্ছে দিন’-এর সংখ্যা উল্লেখযোগ্য হারে বাড়ছে আর খারাপ দিনের সংখ্যা কমছে। এরপরই তাঁর সংযোজন, ‘ওই হাই-প্রোফাইল রিপোর্টে যে পরিসংখ্যান দেওয়া হয়েছে, তার সঙ্গে আমি একমত নই। কারণ, দূষণের কারণে কিছু অসুখ হতে পারে কিন্তু মৃত্যু নয়। দূষণ শরীরের উপর প্রভাব ফেলে ঠিকই। তবে লক্ষাধিক মানুষের মৃত্যু হচ্ছে বলা এবং উদ্বেগের পরিবেশ সৃষ্টি করার সঙ্গে আমি একমত হতে পারছি না।’ মার্কিন যুক্তরাষ্ট্রের পরিবেশ নিয়ে কাজ করা এই স্বেচ্ছাসেবী সংস্থা গ্রিনপিস তাদের রিপোর্টে জানিয়েছে, ২০১৭ সালে ভারতে প্রায় ১২ লক্ষ মানুষের দূষণের কারণে মৃত্যু হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *