কী কী কারণে কলকাতা উত্তর কেন্দ্র বিজেপির জেতার যথেষ্ট সম্ভাবনা রয়েছে?

কী কী কারণে কলকাতা উত্তর কেন্দ্র বিজেপির জেতার যথেষ্ট সম্ভাবনা রয়েছে?

2b2ff4ed0ae7d9b99e5a2db8cefd14d8

নিজস্ব প্রতিনিধি: গত লোকসভা নির্বাচনে বিজেপি রাজ্য জুড়ে অসাধারণ ফল করলেও কলকাতা বা তার লাগোয়া আসনগুলিতে তারা মুখ থুবড়ে পড়েছিল। সবকটিতেই জেতে তৃণমূল। বিজেপি জানে শহরাঞ্চলের কোনও লোকসভা কেন্দ্রে জিততে পারলে রাজ্য রাজনীতিতে আরও বেশি করে জাঁকিয়ে বসা যায়। সেই চেষ্টা ধারাবাহিকভাবে করলেও বিধানসভা বা লোকসভায় তারা সফল হয়নি। তবে এবার কিন্তু কলকাতা উত্তর লোকসভা কেন্দ্রটিকে বিজেপি রীতিমতো পাখির চোখ করেছে। সদ্য তৃণমূল থেকে বিজেপিতে যোগদান করেছেন টানা ছয়বারের বিধায়ক তাপস রায়। বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়ে তিনি বিজেপিতে যোগদান করেছেন। জল্পনা চলছে বিজেপির টিকেটে তিনি কলকাতা উত্তর কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন। সেক্ষেত্রে বিজেপির জেতার যথেষ্ট সম্ভাবনা রয়েছে বলে রাজনৈতিক মহল মনে করে। আর সেই ধারণার পিছনে অবশ্যই বিশেষ কারণ রয়েছে।

তাপস রায় প্রার্থী হলে উত্তর কলকাতা কেন্দ্রে লড়াই যে জমজমাট হয়ে উঠবে সেটা আর বলার অপেক্ষা রাখে না। সেক্ষেত্রে তাঁর সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী তৃণমূলের সুদীপ বন্দ্যোপাধ্যায়। চৌরঙ্গী, এন্টালি, বেলেঘাটা, জোড়াসাঁকো, শ্যামপুকুর, মানিকতলা ও কাশীপুর- বেলগাছিয়া বিধানসভা নিয়ে গড়ে উঠেছে কলকাতা উত্তর কেন্দ্র। প্রত্যেকটিতেই তৃণমূলের বিধায়ক রয়েছেন। তা সত্ত্বেও এই কেন্দ্রের লড়াই নিয়ে অত্যন্ত ভীত তৃণমূল। কারণ দলীয় নেতৃত্ব ও কর্মী-সমর্থকদের একাংশ অন্তর্ঘাত করতে পারেন উত্তর কলকাতা কেন্দ্রে, এমন আশঙ্কা রয়েছে তৃণমূলের শীর্ষ নেতৃত্বের মধ্যে। গত লোকসভা নির্বাচনে দুই প্রধান প্রতিদ্বন্দ্বী তৃণমূলের সুদীপ বন্দ্যোপাধ্যায় ৪৭৪৮৯১ ও বিজেপির রাহুল সিনহা ৩৪৭৭৯৬ ভোট পেয়েছিলেন। অন্যদিকে বাম-কংগ্রেসের মিলিত ভোট ছিল ৯৭০০০। তৃণমূল ৪৯.৯৬, বিজেপি ৩৬.৫৯ ও বাম-কংগ্রেস পেয়েছিল ১০.২২ শতাংশ ভোট।

রাজ্যের বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপট বলছে, বাম-কংগ্রেসের মিলিত ভোট গতবারে থেকে আরও কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। সেই ভোটের একটা অংশ নিশ্চিত ভাবে চলে যাবে বিজেপি প্রার্থীর দিকে। অন্যদিকে পারিপার্শ্বিক ঘটনার পাশাপাশি গত কয়েক বছর ধরে তৃণমূলের বিরুদ্ধে বিভিন্ন ক্ষেত্রে যে দুর্নীতির অভিযোগ উঠেছে তাতেও শাসক দলের ভোট কমতে বাধ্য বলেই  রাজনৈতিক মহল মনে করে। সব মিলিয়ে হয় তৃণমূল, নয়ত বিজেপি, এই ‘বাইনারি’ লড়াই হতে চলেছে কলকাতা উত্তর কেন্দ্রে। সেই জায়গা থেকে তাপস রায়ের মতো প্রবীণ রাজনীতিক, যিনি ১৯৯৬ সাল থেকে জিতে এসেছেন, যার বিরুদ্ধে কোনও দুর্নীতির অভিযোগ নেই, সেই জায়গা থেকে তাঁকে প্রার্থী করলে বিজেপি যে তৃণমূলের সঙ্গে সমানে সমানে লড়াই দিতে পারবে তা স্পষ্ট।

এছাড়া এই কেন্দ্রের সংখ্যালঘু ভোটের একাংশ যদি বাম-কংগ্রেসের মিলিত প্রার্থী কাটতে পারেন তাতেও বড় সুবিধা পাবে বিজেপি। এখানেই শেষ নয়, বহুদিন ধরেই শহুরে ভোটারদের একাংশ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে জোরালোভাবে সমর্থন করতে শুরু করেছেন। প্রথমবার যারা ভোট দেবেন তাঁদেরও বড় অংশ বিজেপিকে ভোট দেবেন বলে রাজনৈতিক মহল মনে করে। কলকাতা উত্তর কেন্দ্রে ৩০ হাজারের বেশি নতুন ভোটার এবার ভোট দেবেন বলেই খবর। সেই ভোটকে বিশেষভাবে টার্গেট করছে বিজেপি। সব মিলিয়ে এই কেন্দ্রটিতে বিজেপি জিতে গেলে অবাক হওয়ার কিছু থাকবে না। মূলত সেই কারণেই তাপস রায়ের মতো হেভিওয়েট রাজনীতিককে বিজেপি উত্তর কলকাতায় প্রার্থী করতে চলেছে বলেই খবর। তবে শেষ কথা বলবেন জনতা জনার্দন। তাই ভোটবাক্স কী জবাব দেয় এখন তারই অপেক্ষা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *