সৎ প্রার্থীদের জয়ী করার বার্তা স্বাধীন ভারতের প্রথম ভোটারের

হিমাচল : সৎ প্রার্থীদের জয়ী করুন। পার্টি দেখবেন না। দেশের প্রথম ভোটার হিমাচলের কল্পার শ্যামশরণ নেগির আবেদন। বয়স ১০২ বছর। ১৯৫১ সাল থেকে টানা ভোট দিয়ে আসছেন নেগি। অবসরপ্রাপ্ত স্কুলশিক্ষক শ্যামশরণের জন্ম ১৯১৭ সালের ১ জুলাই। দেসের প্রথম সাধারণ নির্বাচন হয়েছিল ৫২ সালের ফেব্রুয়ারিতে। কিন্তু খারাপ আবহাওয়ার ভয়ে কল্পায় ভোট হয়েছিল পাঁচমাস আগেই, ১৯৫১ সালের

5859332f00d5a83dbd64a701436f66e2

সৎ প্রার্থীদের জয়ী করার বার্তা স্বাধীন ভারতের প্রথম ভোটারের

হিমাচল : সৎ প্রার্থীদের জয়ী করুন। পার্টি দেখবেন না। দেশের প্রথম ভোটার হিমাচলের কল্পার শ্যামশরণ নেগির আবেদন। বয়স ১০২ বছর। ১৯৫১ সাল থেকে টানা ভোট দিয়ে আসছেন নেগি। অবসরপ্রাপ্ত স্কুলশিক্ষক শ্যামশরণের জন্ম ১৯১৭ সালের ১ জুলাই। দেসের প্রথম সাধারণ নির্বাচন হয়েছিল ৫২ সালের ফেব্রুয়ারিতে।

কিন্তু খারাপ আবহাওয়ার ভয়ে কল্পায় ভোট হয়েছিল পাঁচমাস আগেই, ১৯৫১ সালের অক্টোবরে। কল্পা প্রাইমারি স্কুলের বুথে সকাল সাতটায় পৌঁছে তিনিই প্রথম ব্যালটে ছাপ মেরেছিলেন। পের তিনি জেনেছেন, গোটা দেশের মধ্যেও তিনিই প্রথম ভোটার। সেই থেকে পঞ্চায়েত, বিধানসভা, লোকসভা কোনও ভোট তিনি বাদ দেননি। অশক্ত শরীর, হাঁটুতে জোর নেই, চোখের দৃষ্টি ঝাপসা। তবু তিনি ভোট দিতে যাবেন। সব ব্যবস্থা করেব নির্বাচন কমিশন। হিমাচলে শতোর্ধ্ব ভোটার ৯৯৯ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *