মাথায় হাত কংগ্রেস-বিজেপির, হরিয়ানায় মুখ্যমন্ত্রিত্ব চান জুনিয়র চৌতালা

চণ্ডীগড়: হরিয়ানায় ‘কিং-মেকার’ হওয়ার পথে দুষ্মন্ত চৌতালা। সেকথা সাফ জানিয়েও দিয়েছেন জননায়ক জনতা পার্টির মাথা। তাঁর এই উত্থান বিজেপির চিন্তার কারণ হবে বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। ইতিমধ্যেই চৌতালা বলেছেন, যেকোন দলকে সমর্থন করতে তৈরী। সর্ত একটাই, তাঁকেই মুখ্যমন্ত্রী বেছে নিতে হবে। যা খবর, কংগ্রেস তাঁর সঙ্গে যোগাযোগও শুরু করেছে। যতক্ষণ এই খবর লেখা হচ্ছে,

fffc70dc4fb60dc1adda6ca3fce89dd8

মাথায় হাত কংগ্রেস-বিজেপির, হরিয়ানায় মুখ্যমন্ত্রিত্ব চান জুনিয়র চৌতালা

চণ্ডীগড়: হরিয়ানায় ‘কিং-মেকার’ হওয়ার পথে দুষ্মন্ত চৌতালা। সেকথা সাফ জানিয়েও দিয়েছেন জননায়ক জনতা পার্টির মাথা। তাঁর এই উত্থান বিজেপির চিন্তার কারণ হবে বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। ইতিমধ্যেই চৌতালা বলেছেন, যেকোন দলকে সমর্থন করতে তৈরী। সর্ত একটাই, তাঁকেই মুখ্যমন্ত্রী বেছে নিতে হবে। যা খবর, কংগ্রেস তাঁর সঙ্গে যোগাযোগও শুরু করেছে।

যতক্ষণ এই খবর লেখা হচ্ছে, প্রায় ১২টি আসনে এগিয়ে রয়েছে জন নায়ক জনতা পার্টি। ‘কিং-মেকার’ হওয়ার লড়াইয়ে তিনিই এগিয়ে। কারণ, ইন্ডিয়ান ন্যাশনাল লোক দল মাত্র দুটি আসনেই এগিয়ে রয়েছে। ৯০ টি আসনের মধ্যে ৮৯ টি আসনের ফলাফল সামনে এসেছে। বিজেপি ৩৯টি আসনে এগিয়ে। কংগ্রেস ৩০টি আসনে এগিয়ে রয়েছে। অন্যান্যরা এগিয়ে রয়েছে ৭টি আসনে।

এদিকে ভোটের বাজারে জোর খবর, মুখ্যমন্ত্রী পদ ছাড়া এক ইঞ্চিও সমর্থন দিতে রাজি নন চৌতালা। কংগ্রেস তাঁকে উপ মুখ্যমন্ত্রীর পদ দিয়ে খুশি করতে চেয়েছিল। সঙ্গে সঙ্গেই না করেছেন জননায়ক জনতা পার্টির প্রধান। বেশিরভাগ বুথফেরত সমীক্ষা হরিয়ানাতে মেলেনি। সংবাদমাধ্যম গেরুয়া ঝড়ের ইঙ্গিত দিয়েছিল। মাত্র কয়েকটি সংবাদ চ্যানেল বলেছিল, বিজেপি-কংগ্রেসে সমান সমান টক্কর হবে। কিন্তু, চৌতালার উত্থান কিংবা তৃতীয় শক্তির দাপট অনুমান করতে পারেনি বেসিরভাগ সংবাদমাধ্যম। যদিও বেশি কিছু সাংবাদিক ব্যাক্তিগত স্তরে এই অনুমান করতে পেরেছিলেন।

কে এই দুষ্মন্ত চৌতালা?

হরিয়ানার রাজনীতিতে ‘গ্র্যান্ড ওল্ড ম্যান’ হিসাবে পরিচিত ওমপ্রকাশ চৌতালার নাতি দুষ্মন্ত ভারতীয় অলিম্পিক এসোসিয়াসনের কার্যকরী কমিটির সদস্য। ভারতের প্রাক্তন উপ প্রধানমন্ত্রী চৌধরি দেবী লালের প্রপৌত্র এই দুষ্মন্ত। সব থেকে কম বয়সে পার্লামেন্টের সদস্য হয়ে রেকর্ড করেছিলেন তিনি। ২০১৮ সালে ইন্ডিয়ান ন্যাশনাল লোকদল থেকে তাকে বহিষ্কার করা হয়। তিনি জননায়ক লোক দল গঠন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *