সোনা কিনতে চান? বিপত্তি এড়াতে পড়ুন কেন্দ্রের নয়া নির্দেশিকা

একেই সোনার দাম ঊর্ধ্বমুখী তার ওপর আগামী বছর থেকে বাধ্যতামূলকভাবে শুধুমাত্র হলমার্ক সোনার গয়না বিক্রির নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় উপভোক্তা বিষয়ক মন্ত্রক(কনজ্যুমার অ্যাফেয়ার্স মিনিস্ট্রি)। ২০২১ সালের ১৫ জানুয়ারির থেকে এই নির্দেশিকা কার্যকর হতে চলেছে। এক্ষেত্রে হলমার্কহীন সোনার গয়না অর্থাৎ ৯-১০ ক্যারেটে সোনার তৈরি গয়না আর বিক্রি করা যাবে না।

নয়াদিল্লি: একেই সোনার দাম ঊর্ধ্বমুখী তার ওপর আগামী বছর থেকে বাধ্যতামূলকভাবে শুধুমাত্র হলমার্ক সোনার গয়না বিক্রির নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় উপভোক্তা বিষয়ক মন্ত্রক(কনজ্যুমার অ্যাফেয়ার্স মিনিস্ট্রি)। ২০২১ সালের ১৫ জানুয়ারির থেকে এই নির্দেশিকা কার্যকর হতে চলেছে। এক্ষেত্রে হলমার্কহীন সোনার গয়না অর্থাৎ ৯-১০ ক্যারেটে সোনার তৈরি গয়না আর বিক্রি করা যাবে না।

বৃহস্পতিবার এই নির্দেশিকা জারি করা হল।  কেন্দ্রীয় উপভোক্তা বিষয়ক মন্ত্রী রামবিলাস পাসোয়ান এক সাংবাদিক বৈঠকে জানিয়েছেন, সমস্ত গয়না প্রস্তুতকারী সংস্থাগুলিকে মূল্যবান ধাতুর বিশুদ্ধতা নিশ্চিত করতে  ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড(বিআইএস)-এর সঙ্গে চুক্তিবদ্ধ হতে হবে। তাদের তৈরি সোনার গয়নায় বাধ্যতামূলকভাবে হলমার্কিং বাস্তবায়নের জন্য এক বছরের সময় দেওয়া হয়েছে।
সোনার হলমার্কিং মূল্যবান ধাতুর বিশুদ্ধতার শংসাপত্র যা বর্তমানে স্বেচ্ছাধীন। অর্থাৎ গয়না প্রস্তুতকারী সংস্থাগুলি নিজেদের ইচ্ছেমত হলমার্ক দিয়ে থাকে।

২০০০সালের এপ্রিল মাস থেকেই এই হলমার্ক স্কিম চালু হয়েছে। কিন্তু এখনও পর্যন্ত ৪০%শতাংশ সোনার গয়না এই স্কিমের আওতায়। এদিকে, আগামী এক বছরের মধ্যে হলমার্ক বাধ্যতামূলক করার  উদ্যোগ নেওয়া হলেও দেশে পর্যাপ্ত হলমার্ক কেন্দ্রের অভাব রয়েছে। মন্ত্রকের সচিব অবিনাশ শ্রীবাস্তব জানিয়েছেন বর্তমানে ২৩৪ টি জেলার ৮৯২ টি বিশুদ্ধতা যাচাইকরণ ও হলমার্কিং কেন্দ্র রয়েছে যা ৬০০টি জেলায় করতে হবে। এযাবৎ ২৮,৮৮৯ জন গয়না প্রস্তুতকারী বিআইএস রেজিস্ট্রেশন নিয়েছে, এই সংখ্যাটাও বাড়াতে হবে।

তবে পাসোয়ান জানিয়েছেন আগামী এক বছরের মধ্যে দেশের সমস্ত জেলায় হলমার্কিং কেন্দ্রগুলি খোলার এবং সমস্ত জুয়েলারদের চুক্তিবদ্ধ করার লক্ষ্য রয়েছে, এর জন্য একটি বিশাল সচেতনতামূলক প্রচারও শুরু করা হবে। তিনি আরো বলেন এই পরিকল্পনার ফলে গ্রাহকদের কম ক্যারেটের গয়না কিনে থক্তে হবে না। সোনার গয়না কেনার ক্ষেত্রে প্রতারণার হাত থেকে রক্ষা করবে এই হলমার্ক বা বিশুদ্ধতার চিহ্ন।

বিআইএসের উচ্চপদস্থ আধিকারিক এইচ এস পাসরিচ জানিয়েছেন, বাধ্যতামূলক হলমার্কিংয়ের নিয়ম লঙ্ঘনের জন্য গয়না প্রস্তুতকারকদের  বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। এক্ষেত্রে নূন্যতম এক লক্ষ টাকা আর্থিক জরিমানা অথবা এক বছর পর্যন্ত জেল হতে পারে। আর্থিক জরিমানার ক্ষেত্রে যে পরিমাণ হলমার্কহীন সোনার অলঙ্কার বিক্রেতার কাছে ধরা পড়বে, তার পাঁচগুন আর্থিক মূল্যও দিতে হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *