মাত্র ২ জন যাত্রীর জন্য ১১৫ কোটির প্রকল্প ভারতীয় রেলের!

মাত্র ২ জন যাত্রীর জন্য ১১৫ কোটির প্রকল্প ভারতীয় রেলের!

নয়াদিল্লি:  লোকসভা নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়লাভের পর থেকেই বিজেপির নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার দেশের ও দশের উন্নয়নে একাধিক বৃহত্তর পরিকল্পনা গ্রহণ করেছেন।  উদাহরণ স্বরূপ এমনই একটি পদক্ষেপ ওড়িশার বিছুপালি রেলস্টেশন। গত বছর ঠিক ১৫ই জানুয়ারি এই রেল স্টেশনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

 'মহারাষ্ট্র টাইমস'- এর এক প্রতিবেদন অনুসারে ১১৫ কোটি টাকা ব্যয়ে তৈরি বিছুপালি থেকে বলাঙ্গির ১৬ কিলোমিটারের এই রেলপথে প্রতিদিনের আয় কুড়ি টাকা। যাত্রীসংখ্যা ২ জন। ভারতীয় রেলওয়ের ওয়েবসাইট থেকেই খরচের এমনই নজিরবিহীন তথ্য তুলে ধরেছে সংবাদমাধ্যমটি।

 তথ্য অনুসারে জানা যাচ্ছে,
ট্রেন নং 58305/58306 বলঙ্গির-বিছুপালী-বলঙ্গির
ট্রেন নং 58307/58308 বলঙ্গির-বিছুপালী-বলঙ্গির  তিনটি কোচ যুক্ত এই দুটি ট্রেন এই রুটে চলে। 

রিপোর্ট আরও জানা যাচ্ছে স্টেশন মাস্টার অ্যাডিশনাল স্টেশন মাস্টার ও দুই ক্লারিক্যাল সহ স্টেশনের দেখভাল করতে প্রতি মাসে খরচ হয় প্রায় সাড়ে তিন লক্ষ টাকা। যদিও বলঙ্গির থেকে খুরদা নতুন লাইন চালু হলে যাত্রীসংখ্যা আরো বাড়বে বলেই দাবি স্টেশনের এক আধিকারিকের। 

ইস্ট কোস্ট রেলওয়ের সিপিআরও জেপি মিশ্র জানিয়েছেন যে আগামী বছরের মধ্যে এই বিছুপালি স্টেশন সোনপুর স্টেশনের সঙ্গে সংযুক্ত হবে। এর পরে এই রুট থেকে রেলপথের আয় বাড়বে। তিনি আরও জানিয়েছেন যে, যোগাযোগের দিক থেকে বিছুপালির মানুষ সমবলপুর, তিতলগড় এবং ভবানীপতনা রেলে সফর চায় করতে চান, যা এই মুহূর্তে সম্ভব নয়।

 তবে সোনপুর ও তিতলগড়ের মধ্যে রেলপথ হওয়ার পরে  যাত্রী সংখ্যা আরো বাড়বে বলে আশা প্রকাশ করেন তিনি।

 যখন দেশের উন্নতির স্বার্থে, দশের উন্নতির স্বার্থে। সেক্ষেত্রে বাড়ছে খরচের পরিমাণও। আর তার মূল্য গুনতে হচ্ছে আম আদমিকে। সুতরাং আমি আদমির উন্নতিকল্পে মোদি সরকারের এই ব্যয়বহুল অথচ আপাত অপ্রয়োজনীয় পরিকল্পনার এমন নজির সত্যিই দুর্লভ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *