আরও মহার্ঘ মোদির নিরাপত্তা! খরচ বৃদ্ধির বাজেট প্রস্তাব নির্মলার

আরও মহার্ঘ মোদির নিরাপত্তা! খরচ বৃদ্ধির বাজেট প্রস্তাব নির্মলার

নয়াদিল্লি: আরও বাড়ানো হল প্রধানমন্ত্রী বিশেষ নিরাপত্তা বলয়। আগে প্রধানমন্ত্রীর জন্যএই বিশেষ নিরাপত্তা বলয় বা এসপিজের খরচ হতো ৫৪০ কোটি টাকা। বর্তমানে সেই টাকা বেড়ে দাঁড়াবে ৬০০ কোটি টাকা বলে জানা গিয়েছে। অন্য দিকে, গত বছরের তুলনায় এবারের বাজেটও হয়েছে দামি। আগের বার বাজেটে বরাদ্দ অর্থের পরিমাণ ছিল ৪২০ কোটি টাকা। সেখানে চলতি বছরে বাজেটে বরাদ্দ অর্থের পরিমাণ প্রায় ৫৪০ কোটি টাকা বলে জানা গিয়েছে। 

গত বছর নভেম্বরে কেন্দ্রীয় সরকার সোনিয়া গান্ধি, রাহুল গান্ধি ও প্রিয়াঙ্কা গান্ধি ভদরার থেকে এসপিজি-র নিরাপত্তা বলয় তুলে নেওয়া হয়। সূত্রের তরফে জানানো হয়েছে, এসপিজি-র নিরাপত্তা বলয়ে থাকার সময় রীতি মেনে চলতে হয়। কিন্তু রাহুল গান্ধি সেই নীতি লঙ্ঘন করেছে বলে জানা গিয়েছে। সেই কারণেই এসপিজি নিরাপত্তা বলয় সরিয়ে নেওয়া হয়েছে গান্ধি পরিবারের ওপর থেকে বলে মনে করা হচ্ছে। প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের এসপিজি নিরাপত্তা ব্যবস্থা  গত বছরের অগস্ট মাস থেকে সরিয়ে নেওয়া হয়। সেই মাসে আরও দুই প্রাক্তন প্রধানমন্ত্রী এইচডি দেবেগৌড়া ও ভিপি সিংয়ের ওপর থেকেও এসপিজির নিরাপত্তা বলয় সরিয়ে নেওয়া হয়। 

১৯৮৫ সালে এসপিজি প্রতিষ্ঠা করা হয়। প্রাক্তন প্রধানমন্ত্রী তথা রাহুল গান্ধির ঠাকুমা এসপিজির নিরাপত্তা ব্যবস্থা চালু করেন। মূলত প্রধানমন্ত্রীদের নিরাপত্তা দেওয়ার জন্য এই ব্যবস্থা চালু করেছিলেন ইন্দিরা গান্ধি বলে জানা যায়। ১৯৯১ সালে দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধিকে হ্ত্যা করার পর থেকে পুরো গান্ধি পরিবারের সমস্ত সদস্যদের এসপিজি নিরাপত্তা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানা গিয়েছে। 
১৯৯৯ সালে অটলবিহারি বাজপেয়ি সিদ্ধান্ত নেন এসপিজি-র নিরাপত্তা সমস্ত প্রাক্তন প্রধানমন্ত্রীকে দেওয়া হবে না। পরিবেশ ও পরিস্থিতি বিচার করে প্রাক্তন প্রধানমন্ত্রীদের এসপিজি নিরাপত্তা বলয় দেওয়া হবে। সেই সময় প্রাক্তন প্রধানমন্ত্রী জি ভি নরসিংহ রাও , এইচডি দেবে গৌড়া ও আইকে গুজরালের ওপর থেকে এসপিজি নিরাপত্তা বলয় সরিয়ে নেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *