এবার মেট্রো ভাড়া নিয়ে করুন বিয়ের অনুষ্ঠান! সুবিধা দিচ্ছে মেট্রো রেল

এবার মেট্রো ভাড়া নিয়ে করুন বিয়ের অনুষ্ঠান! সুবিধা দিচ্ছে মেট্রো রেল

নয়াদিল্লি: আধুনিকতার সঙ্গে তাল মিলিয়ে পারিবারিক অনুষ্ঠানের ক্ষেত্রেও দেখা যাচ্ছে নানান অভিনবত্ব বা সম্পূর্ণ প্রথা বহির্ভূত এমন কিছু যা সবাইকে তাক লাগিয়ে দেয়। অর্থাৎ একটু সামর্থ্য থাকলেই হল, বার্থডে পার্টি, প্রি-ওয়ডিং, ম্যারেজ অ্যানিভার্সারি এমনকি ওয়েডিং পার্টির অনুষ্ঠানেও নিজেদের মনের মতো করে মানুষের দৃষ্টি আকর্ষণ করার জন্য রয়েছে অত্যাধুনিক আয়োজন। যেমন এখন থেকে এই ধরণের অনুষ্ঠানের জন্য আস্ত একটা রেলের বগি ভাড়া দেওয়ার পরিকল্পনা নিয়েছে নয়ডা মেট্রো রেল কর্পোরেশন। গৌতম বৌদ্ধ নগর জেলার টুইন সিটির মধ্যে দ্রুততর যোগাযোগ মাধ্যম এনএমআরসি 'নন-ফেয়ারবক্স' উদ্যোগ হিসেবে বুধবার এমনই এক অভিনব ঘোষণা করেছে।

প্রাথমিক নীতিতে এই মেট্রো কোচ ফিল্মের শুটিং, ফটোগ্রাফির জন্য ভাড়া দেওয়ার পর এবার বার্থডে পার্টি ও প্রিওয়েডিংয়ের ছাড়াও এই ধরণের অন্যান্য অনুষ্ঠানের জন্যও ভাড়া দেওয়া হবে। অর্থাৎ যাতায়াত ছাড়া বিনোদনের ক্ষেত্রেও  নয়ডা মেট্রো এখন থেকে আরো বেশি প্রবেশযোগ্য,আকর্ষণীয় এবং সুলভ গন্তব্য হতে চলেছে বলেই এক বিবৃতিতে জানিয়েছে নয়ডা রেল। আগ্রহী আবেদনকারীরা ট্রেনের একটি বা সর্বোচ্চ চারটি  কোচ বুকিংয়ের জন্য অনুরোধ করতে পারেন। অনুষ্ঠানের দিন থেকে কমপক্ষে ১৫ দিন আগে একটি আবেদন জমা দিতে হবে।  আবেদন আগে জমা দিলে আগে সুযোগ পাওয়া যাবে। এভাবেই বুকিং হবে বলে জানিয়েছে এনএমআরসি।

আবেদন গৃহীত পাওয়ার পর বুকিং নিশ্চিত হয়ে গেলে আবেদনকারীকে লাইসেন্স ফি জমা দিতে হবে। যা ট্যাক্স বাদ দিয়ে প্রতি ঘন্টায় ন্যূনতম ৫০০০টাকা থেকে ১০,০০০ টাকার হিসেবে দিতে হবে, এনএমআরসি-র নির্ধারিত নীতিমালা অনুসারে বিভাগ অনুযায়ী কোচের ডেকোরেশন বা ডেকোরেশন ছাড়া কোচ, চলমান ট্রেন বা দাঁড়িয়ে থাকা ট্রেন ইত্যাদি শর্তাবলীর উপর ভিত্তি করে। তবে বুকিং এর জন্য আবেদনকারীকে ফেরত যোগ্য সুদবিহীন সিকিউরিটি ডিপোজিট বাবদ ২০,০০০ টাকা জমা দিতে হবে। শিশু এবং বৃদ্ধ সহ সর্বোচ্চ ৫০ জনকে একটি কোচে অনুমোদন করা হবে।

অনুষ্ঠানের সময় এনএমআরসি-র একটি সেন্টার টেবিল, ডাস্টবিন, একজন হাউসকিপিং স্টাফ, প্রয়োজন অনুযায়ী একজন সুপারভাইজারি স্টাফ দেবে। অনুষ্ঠান চলাকালীন অ্যালকোহল গ্রহণ বা আগুন, বন্দুকের গুলি ও বিস্ফোরক এবং অন্যান্য বিষয়ে আবেদনকারীদের সর্বদা সুরক্ষা এবং মেট্রোর সম্পত্তির সুরক্ষার বিষয়গুলি নীতিমালায় উল্লেখিত নির্দেশিকা অনুসারে পরিচালিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *