কাশ্মীর ইস্যুতে ফের নাক গলাতে চান ট্রাম্প! মোদিকে আর্জি মার্কিন প্রেসিডেন্টের

কাশ্মীর ইস্যুতে ফের নাক গলাতে চান ট্রাম্প! মোদিকে আর্জি মার্কিন প্রেসিডেন্টের

26b40d6165023d260b352e9f0b46e95a

নয়াদিল্লি:  আগেও তিনি কাশ্মীরের মধ্যস্থতা নিয়ে আগ্রহ প্রকাশ করেছিলেন। এবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারত সফরে এসে সে কথা বললেন। তিনি জানালেন, কাশ্মীর ইস্যুতে মধ্যস্থতার জন্য আমি  প্রস্তুত। তিনি জানান, ভারত ও পাকিস্তানের সঙ্গে আমার সম্পর্ক ভালো। শুধু তাই নয়, তিনি মন্তব্য করেন, ইমরান খান ও নরেন্দ্র মোদি দুজনের সঙ্গেই আমার সম্পর্ক ভালো। তিনি মন্তব্য করেছেন, ভারত পাকিস্তানের সুসম্পর্কের প্রধান কারণ কাশ্মীর। কাশ্মীর সমস্যার সমাধান হলে দুই দেশের মধ্যে সুসম্পর্ক গড়ে উঠবে।

মঙ্গলবার সাংবাদিক সম্মলনে ট্রাম্প বলেন, মোদির সঙ্গে তাঁর সিএএ বিষয়ে কোনও কথা হয়নি। তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশের অভ্যন্তরে ধর্মীয় স্বাধীনতা চান বলে তিনি মন্তব্য করেন। এদিন প্রশ্নের উত্তর দিতে গিয়ে দিল্লির সংঘর্ষের ঘটনা নিয়েও মুখ খুললেন তিনি। তবে কোনও মন্তব্য করলেন না। শুধু বললেন, ‘সংঘর্ষের কথা শুনেছি। এটা ভারতের আভ্যন্তরীণ ব্যাপার।’ ৩ বিলিয়ন বা ৩০০ কোটির প্রতিরক্ষা চুক্তি হয়েছে বলে জানালেন মার্কিন প্রেসিডেন্ট। হেলিকপ্টার চুক্তি হয়েছে বলে জানা গিয়েছে। গুরুত্বপূর্ণ বাণিজ্য চুক্তি হয়েছে বলেও জানিয়েছেন ট্রাম্প।

ট্রাম্প বলেন, সন্ত্রাসবাদ দমন নিয়ে ট্রাম্পের সঙ্গে আমার কথা হয়েছে। ইসলাম সন্ত্রাসবাদ রুখতে ভারত ও আমেরিকা একসঙ্গে কাজ করতে প্রস্তুত। পাকিস্তান সন্ত্রাসবাদে বার বার তাদের মাঠি ব্যবহার করতে দিচ্ছে। এই বিষয়ে পাকিস্তানের সঙ্গে আলোচনার প্রয়োজন আছে বলেও তিনি মন্তব্য করেন।  তিনি জানিয়েছেন, অ্যাপাচে ও এমঅথচ-৬০ হেলিকপ্টার কেনাবেচার একটি চুক্তি হয়েছে। ভারতে মার্কিন রপ্তানি ৬০ শতাংশ বৃদ্ধি পেয়েছে বলেও তিনি মন্তব্য করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *