করোনা আতঙ্ক: ‘বিদেশিনী’র বিড়াল ঘুম ছোটাল চেন্নাই বন্দর কর্তৃপক্ষের!

করোনা আতঙ্ক: ‘বিদেশিনী’র বিড়াল ঘুম ছোটাল চেন্নাই বন্দর কর্তৃপক্ষের!

2c035f0171bda035108bb11d5cb33086

চেন্নাই:  বিশ্বের সঙ্গে  ভারতেও করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে। তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে আতঙ্ক। মঙ্গলবার পর্যন্ত ভারতে ছয় জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। করোনা আতঙ্কের জেরে চার দেশের ভিসা বাতিল করা হয়েছে। এই অবস্থায় মানুষ কাউকে বিশ্বাস করতে পারছে না তো কোনও অবলা জীবকে কী করে পারে। সেই অবলা জীব অর্থাৎ বিড়ালটি সম্প্রতি চিন ভ্রমণ করে এসেছে। ওই বিড়ালটি সঙ্গে করে করোনা ভাইরাসের জীবানু বহন করে আনতে পারে। এই অবস্থায় তাকে দেশে রাখা ঠিক হবে না। এই চিন্তায় বিড়ালটিকে চিনে পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে বলে জানা গিয়েছে।অন্যদিকে পিপলস ফর এথিকাল ট্রিটমেন্ট অফ অ্যানিমালস  এই বিড়ালটির মুক্তির দাবি করেছে।

জানা গিয়েছে, এই বিড়ালটি কারও পোষ্য নয়। দিন কুড়ি আগে চিন থেকে চেন্নাইগামী একটি জাহাজে উঠে পড়ে। বিড়ালের পাসপোর্ট বা ভিসা লা্গে না। কোনও অসুবিধা ছাড়াই সে নিশ্চিন্তে চেন্নাই চলে আসে। প্রথম প্রথম বিমান বন্দরে খাতির কম ছিল না। বাধ সাধল করোনাভাইরাসে। চিনে ব্যাপকহারে করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে। এই করোনা ভাইরাসের জেরে চিনে মৃত্যু মিছিল শুরু হয়েছে। তবে বিড়ালটা আবার চিন থেকে করোনা ভাইরাস নিয়ে আসেনি তোন বন্দরের কর্মীরা চিন্তিত হয়ে পড়ে। ঠিক হয়, চিনের বিড়ালকে চিনেই পাঠিয়ে দেওয়া হবে।

তবে এই সিদ্ধান্তের প্রধান বাধা হয়ে দাঁড়িয়েছে পিপলস ফর এথিকাল ট্রিটমেন্ট অফ অ্যানিমালস।  সংস্থাটির ভারতীয় এক অধিকর্তা রেশমি গোখলে সরাসরি চিঠি লিখেছেন চেন্নাই কর্তৃপক্ষকে। সেখানে তিনি দাবি করেছেন, বিড়ালের সঙ্গে করোনা ভাইরাসের  এর সরাসরি কোনও সম্পর্ক নেই একথা বিজ্ঞানসম্মত ভাবে প্রতিষ্ঠিত। তিনি মনে করছেন, চিনের মানুষ বিড়ালের মাংস খায়। তাই চিনে পাঠিয়ে দিলে বিড়ালটিকে মেরে ফেলা হবে। তবে বিদেশের মাটিই বিড়ালটির আপন হবে না কি নিজের দেশ চিনে ফিরতে হবে তাকে তা সময় বলে দেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *