ব্যাংক থেকে তোলা যাবে না ৫০ হাজারের বেশি টাকা, জেনে রাখুন RBI বিধি

ব্যাংক থেকে তোলা যাবে না ৫০ হাজারের বেশি টাকা, জেনে রাখুন RBI বিধি

bca7ae0aca2658ab5d79bc744004a01b

নয়াদিল্লি: আর্থিক দুর্নীতির মুখে পড়া পাঞ্জাব অ্যান্ড মহারাষ্ট্র কো-অপারেটিভ ব্যাঙ্কের (পিএমসি) ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করেছিল আরবিআই। তার রেশ কাটতে না কাটতেই এবার ইয়েস ব্যাঙ্কের ওপর মোরাটোরিয়াম ঘোষণা রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার। স্বাভাবিকভাবেই জল্পনা তুঙ্গে। যদিও আরবিআই-এর তরফে এক বিবৃতিতে গ্রাহকদের আশ্বস্ত করতে চেয়েছে ব্যাঙ্কিং রেগুলেটর।

আপনি যদি ইয়েস ব্যাঙ্কের গ্রাহক হন, তাহলে যে বিষয়গুলি জেনে রাখা দরকার:

১. অ্যাকাউন্ট পিছু সর্বোচ্চ ৫০ হাজার টাকা তুলতে পারবেন গ্রাহকরা। এই নিয়ম লাগু থাকবে ৩ এপ্রিল পর্যন্ত। যদিও পরবর্তী নির্দেশিকা না আসা পর্যন্ত এই নিষেধাজ্ঞাই বহাল থাকবে বলে জানা গেছে। অর্থাৎ অন্তত ৩ এপ্রিল পর্যন্ত ৫০ হাজার টাকার বেশি তুলতে পারবেন না গ্রাহকরা।

২. কোনওরকম ঋণ বা বিনয়োগ করতে পারবেন না এই সময়ে। সুতরাং, এই নিয়ম সেভিংস অ্যাকাউন্টের পাশাপাশি জারি থাকবে কারেন্ট অ্যাকাউন্ট বা বিনিয়োগ অ্যাকাউন্টের ক্ষেত্রেও।

৩. রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার স্থগিতাদেশের পর ইয়েস ব্যাঙ্কের কর্মীদের বেতন ঘিরেও দেখা দিতে পারে সমস্যা। প্রায় ২০ হাজার কর্মচারী রয়েছে এই ব্যাঙ্কে।

৪. অন্যান্য সংস্থার কর্মচারী, যাঁদের ইয়েস ব্যাঙ্কে স্যালারি অ্যাকাউন্ট রয়েছে, সমস্যায় পড়বেন তাঁরাও।

৫. ইএমআই-এর ক্ষেত্রে যদি আপনি ইয়েস ব্যাঙ্কের অ্যাকাউন্ট ব্যবহার করেন, সেক্ষেত্রে অবিলম্বে যে সংস্থাকে টাকা পাঠাবেন, তাদের সঙ্গে কথা বলা প্রয়োজন।

ভারতের পঞ্চম বৃহত্তম ব্যাঙ্ক হল ইয়েস ব্যাঙ্ক। স্বাভাবিকভাবেই বড় কিছু আর্থিক জটিলতা তৈরি হলে তা দেশের অর্থনীতির উপর গুরুতর প্রভাব পড়বে বলেই মনে করছে বিশিষ্টমহল। মূলধন সংক্রান্ত সমস্যা ও অনাদায়ী ঋণের পরিমাণ অস্বাভাবিক হারে বৃদ্ধি পাওয়ায় ইয়েস ব্যাঙ্কের অবস্থা সঙ্গীন। এছাড়া অভ্যন্তরীণ একাধিক সমস্যা তো রয়েইছে। এই পরিস্থিতিতে ব্যাঙ্কটিকে বাঁচাতেই এই সিদ্ধান্ত নিয়েছে আরবিআই। তবে মাস ছ'য়েক আগে পিএমসি ব্যাঙ্কের ক্ষেত্রেও বিধিনিষেধ আরোপ করেছিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ব্যাঙ্কিং রেগুলেটরের সেই একই পদক্ষেপ চিন্তার ভাঁজ ফেলেছে গ্রাহকদের একাংশের কপালে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *