PMC-র পর Yes Bank! RBI-এর বিধিনিষেধ ঘিরে নয়া জল্পনা

PMC-র পর Yes Bank! RBI-এর বিধিনিষেধ ঘিরে নয়া জল্পনা

c39867fdf2fae63753b11d4561eae0f1

নয়াদিল্লি: কয়েক মাস আগেই আর্থিক দুর্নীতির মুখে পড়া পাঞ্জাব অ্যান্ড মহারাষ্ট্র কো-অপারেটিভ ব্যাঙ্কের (পিএমসি) ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করেছিল আরবিআই। এবার ইয়েস ব্যাঙ্কের ওপর মোরাটোরিয়াম ঘোষণা রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার। গ্রাহকরা অ্যাকাউন্ট পিছু ৫০ হাজারের বেশি টাকা তুলতে পারবেন না। এই নিয়ম লাগু থাকবে ৩ এপ্রিল পর্যন্ত। যদিও পরবর্তী নির্দেশিকা না আসা পর্যন্ত এই নিষেধাজ্ঞাই বহাল থাকবে বলে সংবাদসূত্রে জানা গেছে। আরবিআই-এর এই বিধিনিষেধ ঘিরেই শুরু হয়েছে নতুন জল্পনা।

গত কয়েকমাস ধরেই অর্থসঙ্কটের মধ্যে দিয়ে যাচ্ছিল ইয়েস ব্যাঙ্ক। এই টালমাটাল পরিস্থিতি রুখতেই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ৫ মার্চ এই সাময়িক স্থগিতাদেশ দেয়। অ্যাকাউন্ট পিছু সর্বোচ্চ পাঁচ হাজার টাকা তুলতে পারবেন ব্যাঙ্কের গ্রাহকরা। তবে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার লিখিত অনুমতি থাকলে তা বিবেচনাসাপেক্ষ বলেই সূত্রের খবর। চিকিৎসা, পড়াশোনার ক্ষেত্রেও ছাড় পেতে পারেন গ্রাহকরা।

ন্যথায় আগামী একমাস পর্যন্ত জারি থাকবে এই নির্দেশিকা। এই স্থগিতাদেশ ছাড়াও ইয়েস ব্যাঙ্কের পরিচালন পর্ষদ খারিজ করার নির্দেশ দিয়েছে আরবিআই। ব্যাঙ্কিং রেগুলেটর এক্ষেত্রে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া-র (এসবিআই) ওপর আস্থা রেখেছে। এসবিআই-এর প্রাক্তন সিএফও প্রশান্ত কুমারকে এই ব্যাংকের প্রশাসক নিয়োগ করা হয়েছে। একটি সর্বভারতীয় সংবাদসংস্থা জানিয়েছে, এই পদক্ষেপের পরও পরিস্থিতি স্বাভাবিক না হলে স্টেট ব্যাঙ্কের সঙ্গে সংযুক্ত হতে পারে ইয়েস ব্যাঙ্ক৷

মূলধন সংক্রান্ত সমস্যা ও অনাদায়ী ঋণের পরিমাণ অস্বাভাবিক হারে বৃদ্ধি পাওয়ায় ইয়েস ব্যাঙ্কের অবস্থা সঙ্গীন। এছাড়া অভ্যন্তরীণ একাধিক সমস্যা তো রয়েইছে। এই পরিস্থিতিতে ব্যাঙ্কটিকে বাঁচাতেই এই সিদ্ধান্ত নিয়েছে আরবিআই। তবে মাস ছ'য়েক আগে পিএমসি ব্যাঙ্কের ক্ষেত্রেও বিধিনিষেধ আরোপ করেছিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ব্যাঙ্কিং রেগুলেটরের সেই একই পদক্ষেপ চিন্তার ভাঁজ ফেলেছে গ্রাহকদের একাংশের কপালে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *