পুলওয়ামা-কাণ্ডে নয়া মোড়, নাম জড়াল অ্যামাজনের, পর্দাফাঁস এনআইএ’র

পুলওয়ামা-কাণ্ডে নয়া মোড়, নাম জড়াল অ্যামাজনের, পর্দাফাঁস এনআইএ’র

903e32fac731a125bff6405fb1f940c4

 

নয়াদিল্লি: একবছরের বেশি সময় অতিক্রান্ত। পুলওয়ামা জঙ্গি হামলার ঘটনা নিয়ে আজও সমানে জল্পনা। তদন্তের গতি নিয়েও প্রশ্ন তোলেন কেউ কেউ। এই পরিস্থিতিতে সন্দেহভাজন দু'জনকে গ্রেফতার করল জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ। তদন্তে মিলল নতুন তথ্য। পুলওয়ামা বিস্ফোরণে যে সরঞ্জাম ও রাসায়নিক ব্যবহার করা হয়েছে, তা কেনা হয়েছিল অনলাইন শপিং ওয়েবসাইট অ্যামাজন থেকে। প্রাথমিক তদন্তে এনআইএ জানিয়েছে, ধৃতদের একজন করেছিল সেই কাজ।

সিআরপিএফ কনভয়ে জঙ্গি হানায় মৃত্যুর সংখ্যা অন্তত ৪০। তদন্তের দায়িত্ব এনআইএ-এর ওপর। শুক্রবার তদন্তকারী দল ওয়েজুল ইসলাম (১৯) এবং মহম্মদ আব্বাস রাদার (৩২) নামে দু’জনকে গ্রেফতার করেছে। শ্রীনগরের বাসিন্দা ওয়েজুল ইসলাম এবং পুলওয়ামা জেলার অন্তর্গত হকরিপোরার বাসিন্দা মহম্মদ আব্বাস রাদারের সঙ্গে  জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদের যোগ রয়েছে বলেও মনে করছে তদন্তকারী দল। তাদের কথায়, ১৯ বছরের যুবক ওয়েজুল শপিং সাইট অ্যামাজন থেকে কিনেছিল ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি), ব্যাটারিসহ সরঞ্জাম ও রাসায়নিক। দু'বছর আগে এক জইশ জঙ্গিকে আশ্রয় দিয়েছিল আব্বাস রাদার। এমনকী, পুলওয়ামার আত্মঘাতী হামলায় যুক্ত জঙ্গিরাও আশ্রয় নিয়েছিল তার বাড়িতে।

পুলওয়ামা কাণ্ডের তদন্তে এর আগে ৩ মার্চ জড়িত সন্দেহে দু'জনকে গ্রেফতার করেছিল এনআইএ। তারিক আহমেদ শাহ এবং ইনশা তারিক নামে ধৃত দু'জন সম্পর্কে বাবা ও সন্তান। সূত্রের খবর, পুলওয়ামার হকরিপোরায় তাদের বাড়িতেও আশ্রয় নিয়েছিল জঙ্গিরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *