জনৌষধির মাধ্যমে উপকার পেয়েছে ১ কোটি পরিবার: মোদি

জনৌষধির মাধ্যমে উপকার পেয়েছে ১ কোটি পরিবার: মোদি

85f98b132f1ed34197ce6138a8bbfcc8

নয়াদিল্লি: জনৌষধি কেন্দ্রের মাধ্যমে মা‌নুষ উপকৃত হচ্ছে। সেই সংখ্যা প্রতিমাসে এক কোটিরও বেশি। শনিবার জনষৌধি দিবসে এমনটাই মন্তব্য করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন তিনি ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে দেশের বিভিন্ন রাজ্যের জনৌষধি পরিযোজন প্রকল্পের উপভোক্তাদের সঙ্গে কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেছেন, প্রতি মাসে এক কোটিরও বেশি পরিবার জনৌষধি কেন্দ্র থেকে সুলভ মূল্যে ওষুধ পাচ্ছেন। জনৌষধি কেন্দ্রগুলিতে পাওয়া ওষুধ গোটা দেশের যে কোনও বাজারে পাওয়া ওষুধের তুলনায় ৫০-৯০ শতাংশ সস্তা।পাশাপাশি তিনি জানান, বাইরে যে ক্যান্সারের ওষুধের দাম ৬৫০০ টাকা। সেই ওষুধের দাম জন ঔষধি কেন্দ্রে মাত্র ৮৫০ টাকা। এ প্রসঙ্গে তিনি জন ঔষধি কেন্দ্রে যুক্ত কর্মীদেরও প্রশংসা করেন।মোদি বলেন, জন ঔষধি একটি সুস্থ প্রতিযোগিতার সৃষ্টি করবে বলে তিনি আশাবাদী। এতে গরিব ও মধ্যবিত্তরা সবচেয়ে বেশি লাভ পাবেন বলে তিনি জানিয়েছেন।

জনৌষধি কেন্দ্রের জন্য পুরষ্কারের ঘোষণা করে প্রধানমন্ত্রী বলেছেন, ‘আপনাদের প্রত্যেকের কাজ অত্যন্ত প্রশংসনীয়। আপনাদের কাজকে স্বীকৃতি দেওয়ার জন্য, সরকার এই প্রকল্পের সঙ্গে সম্পর্কিত পুরস্কার দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে।’ প্রধানমন্ত্রী আরও বলেছেন, জনৌষধি দিবস শুধুমাত্র এই প্রকল্প উদযাপন করার দিন নয়, লক্ষ লক্ষ, কোটি কোটি ভারতীয়বাসী, পরিবারের সঙ্গে সংযোগ স্থাপনের দিন। যাঁরা এই প্রকল্পের সৌজন্যে উপকৃত পেয়েছেন। প্রতিটি ভারতবাসীর স্বাস্থ্যের জন্য আমরা চারটি সূত্র নিয়ে কাজ করছি। প্রসঙ্গত, প্রধানমন্ত্রী ভারতীয় জনৌষধি প্রকল্পের মাধ্যমে দেশের প্রতিটি মানুষের সুলভ মূল্যে এবং সর্বোত্তম চিকিত্সা পৌঁছে দেওয়ার সঙ্কল্প করা হয়েছে। প্রধানমন্ত্রী আরও বলেছেন, ‘ভারতের ৭২৮টি জেলার মধ্যে ৭০০টি জেলায় জনৌষধি কেন্দ্র চালু হয়েছে। ১ থেকে ৭ মার্চ পালিত হয় জনৌষধি সপ্তাহ।’

অন্যদিকে করোনা আতঙ্কের মধ্যেই স্বাস্থ্য মন্ত্রী হর্ষবর্ধন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে করোনা নিয়ে কথা বলবেন বলে জানা গিয়েছে। বর্তমানে দেশজুড়ে আক্রান্তের সংখ্যা রয়েছে ৩১ জন।
করোনা ভাইরাস মোকাবিলায় রাজ্যগুলিকে যথোপযুক্ত পদক্ষেপ করতে নির্দেশিকা জারি করেছে স্বাস্থ্যমন্ত্রক। আপাতত সব ধরনের সভা-জমায়েত বন্ধ রাখতে পরামর্শ দেওয়া হয়েছে স্বাস্থ্যমন্ত্রকের তরফে। ভিড় এড়িয়ে চলার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরাও। বিদেশি নাগরিকদের ভারতে ঢোকার ক্ষেত্রে চূড়ান্ত সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *