একা করোনায় রক্ষা নেই, চিকেনে বার্ড ফ্লু দোসর! বাড়ছে আতঙ্ক

একা করোনায় রক্ষা নেই, চিকেনে বার্ড ফ্লু দোসর! বাড়ছে আতঙ্ক

5624d05feede272f3274b9add6159acf

 তিরুঅনন্তপুরম: নোভেল করোনা নিয়ে আতঙ্কের মধ্যেই দেশে ফের মাথাচারা দিল বার্ড ফ্লু৷ এই খবরে নতুন করে চিন্তার ভাঁজ পড়েছে দেশবাসীর কপালে৷ কেরলের কোঝিকোড জেলার দুটি পোল্টি ফর্মে বার্ড ফ্লুর প্রকোপ লক্ষ্য করা গিয়েছে৷ এই অবস্থায় কড়া পদক্ষেপ নিতে চলেছে কেরল সরকার।

কেরলের বন ও পশুপালন দফতরের মন্ত্রী কে রাজু জানিয়েছেন, 'কোঝিকোড পুরসভার অন্তর্গত দু’টি এলাকার দু’টি পোলট্রি ফার্মে বার্ড ফ্লু ছড়িয়েছে বলে আশঙ্কা করা হচ্ছিল। ওই ফার্মগুলি থেকে নমুনা সংগ্রহ করে ভোপাল ল্যাবে পাঠানো হয়৷  দিন দুই আগে সেই রিপোর্ট রাজ্য সরকার হাতে এসেছে। রিপোর্টে ওই দুই পোল্টি ফার্মে বার্ড ফ্লু সংক্রমণের প্রমাণ মিলেছে৷’ সংক্রমিত এলাকায় প্রশাসন খুব শীঘ্রই মুরগি কালিং শুরু করবে বলে জানা গিয়েছে৷ পাশাপাশি বার্ড ফ্লু যাতে অন্যান্য এলাকায় ছড়িয়ে না পরে সে জন্য সরকারের তরফে সমস্ত ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে বলে আশ্বস্ত করা হয়েছে৷ মুরগি থেকে এখনও এই সংক্রমণ মানুষের মধ্যে ছড়িয়ে পড়েনি বলেও নিশ্চিত করা হয়েছে৷ প্রসঙ্গত, ২০১৬ সালের পর এই প্রথম কেরলে বার্ড ফ্লু দেখা দিল৷

জানা গিয়েছে, বার্ড ফ্লু সংক্রমিত অঞ্চলের এক কিলোমিটার এলাকার মধ্যে কালিং চলবে। মুরগি নিধনের পর, মাটির গভীরে চাপা দিতে বলা হয়েছে। এই কাজে যুক্ত আধিকারিকরা যাতে প্রয়োজনীয় সমস্ত ধরনের সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণ করেন তা নিশ্চিত করার ভার জেলাশাসকের উপরে দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *