সেঞ্চুরি না হাঁকালেই জরিমানা, বিপথগামী গরু ধরার নির্দেশ যোগী সরকারের

গরুর জন্য খাদ্য ব্যাঙ্ক, কিংবা গোশালাগুলি যাতে আর্থিক লাভের মুখ দেখতে পারে, তাই 'কাউ সাফারি'-র কথা নিশ্চয়ই শুনেছেন। বাজেটেও শোনা গেছে গোশালা তৈরি ও রক্ষণাবেক্ষণের কথা। উত্তরপ্রদেশ সরকারের গরু-কেন্দ্রিক এমন একের পর এক আজব ঘোষণা নিয়ে কম জল্পনা হয়নি নেটিজেনদের একাংশের মধ্যে। এবার যোগী সরকারের ঘোষণা স্ট্রে কাউ (বিপথগামী গরু) নিয়ে। রাজ্যের বেসরকারি সংস্থাগুলির ওপর দেওয়া হয়েছে লক্ষ্যমাত্রা। ন্যূনতম ১০০টি বিপথগামী গরু ধরতে হবে তাদের। আর সেই লক্ষ্য পূরণ করতে না পারলেই গুনতে হবে জরিমানা।

22419b6c7a2cdcbe9ef123e754c66efc

দিল্লি: গরুর জন্য খাদ্য ব্যাঙ্ক, কিংবা গোশালাগুলি যাতে আর্থিক লাভের মুখ দেখতে পারে, তাই 'কাউ সাফারি'-র কথা নিশ্চয়ই শুনেছেন। বাজেটেও শোনা গেছে গোশালা তৈরি ও রক্ষণাবেক্ষণের কথা। উত্তরপ্রদেশ সরকারের গরু-কেন্দ্রিক এমন একের পর এক আজব ঘোষণা নিয়ে কম জল্পনা হয়নি নেটিজেনদের একাংশের মধ্যে। এবার যোগী সরকারের ঘোষণা স্ট্রে কাউ (বিপথগামী গরু) নিয়ে। রাজ্যের বেসরকারি সংস্থাগুলির ওপর দেওয়া হয়েছে লক্ষ্যমাত্রা। ন্যূনতম ১০০টি বিপথগামী গরু ধরতে হবে তাদের। আর সেই লক্ষ্য পূরণ করতে না পারলেই গুনতে হবে জরিমানা।

গরু ধরার কাজ। তার আবার লক্ষ্যমাত্রাও নির্ধারণ করেছে সরকার। শুনতে অবাক লাগলেও এমনই অভিনব সিদ্ধান্ত উত্তরপ্রদেশ সরকারের। সূত্রের খবর, চলতি মাসের ৭ তারিখ এই সিদ্ধান্তের কথা প্রকাশ্যে এসেছে। সেখানে বলা হয়েছে, বেসরকারি সংস্থাগুলির ওপর প্রতি মাসে দেওয়া হয়েছে ১০০টি গরু ধরার 'টার্গেট'। যদি তারা তা করতে না পারে, তাহলে প্রতি গরু পিছু ১০০ টাকা জরিমানা দিতে হবে। তবে লক্ষ্যমাত্রার বেশি কাজ করলেও মিলবে পুরস্কার। কিন্তু কেন এমন সিদ্ধান্ত নিল যোগী সরকার? কী কাজেই বা লাগবে এই গরুগুলি? সংবাদসূত্রে জানা গেছে, আগ্রা-লখনউ এক্সপ্রেসওয়ে এলাকার জন্য মূলত এই পদক্ষেপ। ৩০০ কিলোমিটারেরও বেশি দীর্ঘ এই এক্সপ্রেসওয়েতে একাধিক দুর্ঘটনার ঘটনা ঘটছে। যার প্রধান কারণ স্ট্রে কাউ। তাই দুর্ঘটনা এড়াতেই ধরা হচ্ছে গরুগুলি। এছাড়াও কৃষকের ফসলেরও ক্ষয়ক্ষতির অভিযোগ উঠেছে একাধিক। 

গত বছরে 'কাউ সাফারি'র প্রস্তাব দিয়েছিল উত্তরপ্রদেশ সরকার। গোশালাগুলির কথা ভেবেই এই সিদ্ধান্ত নিয়েছিল রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এমনকী, গত বছরেই বাজেটে শোনা গিয়েছিল গোশালা তৈরির প্রস্তাব। সেগুলি দেখভালের জন্য কয়েকশো কোটি টাকা বরাদ্দও করেছিল উত্তরপ্রদেশ সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *