করোনা মহামারি: লাদাখে জারি ১৪৪ ধারা, চিন্তায় জনতা

করোনা মহামারি: লাদাখে জারি ১৪৪ ধারা, চিন্তায় জনতা

b4871017a99bfc7195af410908103e4c

লাদাখ: লে-লাদাখ বরাবরই ভ্রমণ পিপাষুদের কাছে বড়ই জনপ্রিয় জায়গা। দূর-দূরান্ত থেকে বাইক নিয়ে সদলবলে লাদাখ যাওয়াটা অনেকের  কাছেই বড় আনন্দের। কিন্তু বর্তমানে দেশজুড়ে চলতে থাকা করোনা আতঙ্কের জেরে লাদাখে এবার ১৪৪ ধারা জারি করল প্রশাসন। উদ্দেশ্য ভিড় এড়ানো।

কেন্দ্রশাসিত এই অঞ্চলে আরও দুজনের শরীরে করোনাভাইরাস পাওয়া গিয়েছে। এই নিয়ে লাদাখে এখনও পর্যন্ত আটজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।আগেই করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন লাদাখের বাসিন্দা সাদাজ আলি। এবার তাঁর স্ত্রী ও পুত্রের শরীরেও মিলল করোনাভাইরাসের সংক্রমণ। নতুন করে লাদাখে এই দুজনই করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এই পরিস্থিতিতে যে কোনও রকম ভিড় এড়াতে সেখানে ১৪৪ ধারা জারি করার সিদ্ধান্ত নিল প্রশাসন। উল্লেখ্য, মঙ্গলবারই লাদাখে করোনা পরীক্ষায় পজিটিভ ফল আসে ভারতীয় সেনার এক জওয়ানের। এই প্রথম ভারতীয় সেনার কোনও সদস্য অত্যন্ত ছোঁয়াচে এই অসুখে আক্রান্ত হলেন। সম্প্রতি ইরান থেকে ফেরা তাঁর বাবার থেকেই এই অসুখ তাঁর শরীরে ঢোকে। লাদাখে করোনা ভাইরাসে আট জন আক্রান্ত হয়েছেন বলে জানা গিয়েছে।

ভারতে ক্রমেই বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। ভারতে ইতিমধ্যে ১৫১ জন করোনায় আক্রান্ত হয়েছে। মহারাষ্ট্রে সব থেকে বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন বলে জা‌না গিয়েছে। ভারতে আক্রান্তদের মধ্যে ২৫ জন বিদেশি রয়েছে বলে জানা গিয়েছে। বুধবার দেশের বিভি‌ন্ন প্রান্ত থেকে ১০ জনের শরীরে নতুন করে করোনা ভাইরাসের সন্ধান পাওয়া গিয়েছে বলে জানা গিয়েছে।

চিনের উহানে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গেলেও। বর্তমানে বিশ্বের প্রায় ১৪৬টা দেশে করোনা ভাইরাসের সংক্রমণের খবর পাওয়া গিয়েছে। ইতালিতে করোনা ভাইরাসে মৃত্যুর সংখ্যা দুই হাজার ছাড়িয়ে গিয়েছে। ইরানে করোনা ভাইরাসে এক হাজারের বেশি মা‌নুষ মারা গিয়েছেন বলে জা‌না গিয়েছে। বিশ্বে আট হাজারের বেশি মানুষের করোনা ভাইরাসে মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যা দুই লক্ষ ছাড়িয়ে গিয়েছে বলে জানা গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *