বৃহস্পতিবার ভোরেই ফাঁসি নির্ভয়াকাণ্ডের দোষীদের! খারিজ প্রাণভিক্ষার আর্জি

একদিন আগেই দিল্লি হাই কোর্ট খারিজ করেছে নির্ভয়া কাণ্ডে দোষী মুকেশ সিংয়ের আবেদন। ২০১২ সালে ওই নৃশংস ঘটনা যেদিন ঘটেছে, সেদিন দিল্লিতেই ছিল না বলে জানিয়েছিল সে। এবার অন্য এক অভিযুক্ত পবন গুপ্ত দাবি করেছে, ঘটনার সময় সে নাবালক ছিল। তাই মৃত্যুদণ্ডের পরিবর্তে যেন যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করা হয় তাকে। বৃহস্পতিবার সেই আবেদনের ভিত্তিতে শুনানির দিন ধার্য ছিল। অবশেষে সেই আবেদনও খারিজ করল আদালত। সুতরাং, নির্ধারিত ২০ মার্চেই ফাঁসি হবে অপরাধীদের, দাবি নির্ভয়ার মায়ের।

c8f59fc13733e34f058956db6650d6f9

নয়াদিল্লি: একদিন আগেই দিল্লি হাই কোর্ট খারিজ করেছে নির্ভয়া কাণ্ডে দোষী মুকেশ সিংয়ের আবেদন। ২০১২ সালে ওই নৃশংস ঘটনা যেদিন ঘটেছে, সেদিন দিল্লিতেই ছিল না বলে জানিয়েছিল সে। এবার অন্য এক অভিযুক্ত পবন গুপ্ত দাবি করেছে, ঘটনার সময় সে নাবালক ছিল। তাই মৃত্যুদণ্ডের পরিবর্তে যেন যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করা হয় তাকে। বৃহস্পতিবার সেই আবেদনের ভিত্তিতে শুনানির দিন ধার্য ছিল। অবশেষে সেই আবেদনও খারিজ করল আদালত। সুতরাং, নির্ধারিত ২০ মার্চেই ফাঁসি হবে অপরাধীদের, দাবি নির্ভয়ার মায়ের। 

নির্ভয়া কাণ্ডে অপরাধী অক্ষয় ঠাকুর, পবন গুপ্ত, মুকেশ সিং এবং বিনয় শর্মার ফাঁসি ঘোষণা। এর আগে কিউরেটিভ পিটিশনে পবন দাবি করেছিল ২০১২ সালের ১৬ ডিসেম্বর দিল্লির ওই ঘটনার সময় সে নাবালক ছিল। অন্যদিকে রাষ্ট্রপতির কাছে দ্বিতীয়বারের জন্য প্রাণভিক্ষার আর্জি জানিয়েছে অক্ষয়।  এর আগে তার প্রাণভিক্ষার আর্জি খারিজ করেছিল রাষ্ট্রপতি। এছাড়া মুকেশ সিং ওই ঘটনার দিন দিল্লিতেই ছিল না বলেও পিটিশন দিয়েছিল। খারিজ হয়েছে তাও। এর আগে জানুয়ারি মাসে অপরাধীদের ফাঁসির দিন ঘোষণা করা হয়েছিল। কিন্তু স্থগিতাদেশ পড়েছিল। তারপর ঘোষণা হয়েছিল, ফেব্রুয়ারিতেই ফাঁসি হবে দোষীদের।

তাও স্থগিত হয়ে দিন নির্ধারিত হয়েছিল মার্চের ২০ তারিখ। আর মাত্র একদিন। বৃহস্পতিবার শেষ আর্জিও খারিজ করেছে সুপ্রিম কোর্ট। সর্বোচ্চ আদালতের এই রায়কে সম্মান জানিয়ে নির্ভয়ার মা জানান, 'প্রাণভিক্ষার যা আর্জি করা হয়েছিল, পুরোটাই জোরজবরদস্তি। আদালতের দেওয়া ফাঁসির সিদ্ধান্তকে টলানোর চেষ্টা। কিন্তু আদালতও সেই প্রকৃত সত্য বুঝতে পেরেছে।' তিনি আরও বলেন, 'কাল ভোর সাড়ে পাঁচটায় ফাঁসি হবে অপরাধীদের। অবশ্যই ফাঁসি হবে। কাল নির্ভয়া ন্যায়বিচার পাবে। ন্যায়বিচার পাবে দেশবাসীও।'

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *