CBSE-র পর ICSE, ISC বোর্ডের পরীক্ষা স্থগিত রাখার নির্দেশ

করোনা আতঙ্কের জেরে গোটা দেশ জুড়েই সতর্কতা জারি হয়েছে। বেহাল দেশের প্রায় সর্বক্ষেত্রই। স্কুল-কলেজ বন্ধের পাশাপাশি সিবিএসই পরীক্ষাও স্থগিত ঘোষণা করা হয়েছিল। এরই মধ্যে আইসিএসই ও আইএসসি বোর্ডও পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত ঘোষণা করেছে। পড়ুয়াদের স্বার্থে নেওয়া সিদ্ধান্তের জেরেই দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে বোর্ড দু'টি।

7c4fd18607b622cc06ecee56e3dd9b9e

নয়াদিল্লি: করোনা আতঙ্কের জেরে গোটা দেশ জুড়েই সতর্কতা জারি হয়েছে। বেহাল দেশের প্রায় সর্বক্ষেত্রই। স্কুল-কলেজ বন্ধের পাশাপাশি সিবিএসই পরীক্ষাও স্থগিত ঘোষণা করা হয়েছিল। এরই মধ্যে আইসিএসই ও আইএসসি বোর্ডও পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত ঘোষণা করেছে। পড়ুয়াদের স্বার্থে নেওয়া সিদ্ধান্তের জেরেই দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে বোর্ড দু'টি।

করোনা আতঙ্কের জেরে কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশনস-এর (আইসিএসই) তরফে বৃহস্পতিবার একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২০২০ সালের ১৯ মার্চ থেকে ৩১ মার্চের নির্ধারিত পরীক্ষা স্থগিত রাখা হল। এই সময়ের মধ্যে নির্ধারিত যে পরীক্ষাগুলি স্থগিত রাখা হয়েছে, তা পরে কবে হবে, সেই বিষয়ে এখনও নির্দিষ্ট কিছু জানায়নি বোর্ড। তবে যে বিষয়ের পরীক্ষা বাকি রয়েছে, তার সংশোধিত দিনক্ষণ পরিস্থিতি বুঝে পরে জানানো হবে। এছাড়াও কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের পক্ষে আগামী ৩১ মার্চ পর্যন্ত সমস্ত নির্ধারিত পরীক্ষা বাতিলেরও নির্দেশ দেওয়া হয়েছে। 

e25696c0479ac39cb5629d1d2b030e5d

লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। এই রাজ্যেও ঢুকেছে মারণ-ভাইরাস। করোনার জেরে এই টালমাটাল পরিস্থিতিতে স্কুল-কলেজের মতো অফিসকাছারিও বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজ্যের তরফে স্কুল ও মাদ্রাসাগুলির উদ্দেশ্যে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দেওয়া হলেও একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রে সেরকম কোনও নির্দেশ দেওয়া হয়নি। তবে সিবিএসই-র ২০ মার্চ দশম শ্রেণির বোর্ড পরীক্ষা এবং ৩০ মার্চ দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা আপাতত স্থগিত রেখেছে। ৩১ মার্চের পরে পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়েছে বোর্ড। সেই একই পথ নিল আইসিএসই ও আইএসসি বোর্ড। কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, করোনা আতঙ্কের জেরে শিক্ষার্থীদের স্বার্থেই নেওয়া হয়েছে এই সিদ্ধান্ত।
 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *