কালোবাজারি রুখতে হ্যান্ড স্যানিটাইজারের দাম নির্দিষ্ট করল কেন্দ্র

করোনা সংক্রমণ আটকাতে রবিবার জনতা কারফিউর প্রস্তাব দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে সংক্রমণের শুরু থেকেই এন ৯৫ ফেস মাস্ক এবং বারবার হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে স্বাস্থ্যমন্ত্রকের তরফে। কিন্তু সেই সুযোগে অস্বাভাবিক মূল্যবৃদ্ধির ঘটনা যেমন দেখা গেছে, পাশাপাশি জাল হ্যান্ড স্যানিটাইজার বিক্রির রমরমাও প্রকাশ্যে এসেছে। এবার হ্যান্ড স্যানিটাইজারের ক্ষেত্রে মূল্য ধার্য করল সরকার। কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাস পাসওয়ান সেই নির্দেশ শুক্রবার রাতে টুইটে জানিয়েছেন।

5f54736a845d24ef528b66ad6821bb94

 

নয়াদিল্লি: করোনা সংক্রমণ আটকাতে রবিবার জনতা কারফিউর প্রস্তাব দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে সংক্রমণের শুরু থেকেই এন ৯৫ ফেস মাস্ক এবং বারবার হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে স্বাস্থ্যমন্ত্রকের তরফে। কিন্তু সেই সুযোগে অস্বাভাবিক মূল্যবৃদ্ধির ঘটনা যেমন দেখা গেছে, পাশাপাশি জাল হ্যান্ড স্যানিটাইজার বিক্রির রমরমাও প্রকাশ্যে এসেছে। এবার হ্যান্ড স্যানিটাইজারের ক্ষেত্রে মূল্য ধার্য করল সরকার। কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাস পাসওয়ান সেই নির্দেশ শুক্রবার রাতে টুইটে জানিয়েছেন।
 

করোনা আতঙ্কে গোটা বিশ্ব। সেই সুযোগে অসাধু ব্যবসায়ীদের বাড়বাড়ন্ত। সতর্কতা হিসেবে এই মুহূর্তের অন্যতম প্রয়োজনীয় ফেস মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার নিয়ে কালোবাজারির খবর প্রকাশ্যে এসেছিল খোদ কলকাতায়। দেশের অন্যত্রও এই পণ্যগুলির অস্বাভাবিক মূল্যবৃদ্ধির জেরে বিপাকে পড়ছেন ক্রেতারা। এই পরিস্থিতিতে উপভোক্তা বিষয়ক মন্ত্রী রামবিলাস পাসওয়ান শুক্রবার রাত ৮:৩৭ নাগাদ টুইটে লেখেন, 'হ্যান্ড স্যানিটাইজারের ২০০ মিলিলিটার বোতলের দাম ১০০ টাকার বেশি রাখা যাবে না। অন্য পরিমাণের বোতলগুলির দাম এই অনুপাতে ধার্য হবে। ধার্য মূল্যের ক্ষেত্রে এই নিয়ম চলতি বছরের ৩০ জুন পর্যন্ত লাগু থাকবে।'