করোনা: দেশজুড়ে বন্ধ সমস্ত ট্রেন পরিবেষা, আজ মধ্যরাত থেকে কার্যকর

করোনা: দেশজুড়ে বন্ধ সমস্ত ট্রেন পরিবেষা, আজ মধ্যরাত থেকে কার্যকর

03ecb70ff8f6905ab45dfb19796a4f0b

নয়াদিল্লি:  আজ মধ্যরাতের পর থেকে দেশজুড়ে বন্ধ হয়ে যাচ্ছে সমস্ত পরিষেবা। ৩১ মার্চ পর্যন্ত দেশ জুড়ে সমস্ত যাত্রিবাহী ট্রেন পুরোপুরি বন্ধ রাখার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় রেল মন্ত্রক। ভারতীয় রেলের এই সিদ্ধান্তের কথা আজ ট্যুইট করে জানিয়ে দিয়েছেন রেলমন্ত্রী পীযুস গোয়েল। রেল মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ৩১ মার্চ পর্যন্ত মেল, এক্সপ্রেস, প্যাসেঞ্জার, লোকাল-সহ সমস্ত রকম ট্রেন পরিষেবা বন্ধ থাকবে। আজ মধ্যরাতের পর থেকে বন্ধ হয়ে যাচ্ছে কলকাতার মেট্রো পরিষেবাও।

জনতা কার্ফুর জন্য এমনিতেই রবিবার সমস্ত প্যাসেঞ্জার ট্রেন বাতিল করে দেওয়া হয়েছিল। বাতিল হয়েছে বহু দূরপাল্লার ট্রেন। লোকাল ট্রেনের সংখ্যাও কমিয়ে দেওয়া হয়েছে উল্লেখযোগ্য হারে। শুধুমাত্র দূরপাল্লার যে ট্রেনগুলি যাত্রা শুরু করেছিল, সেগুলি চলেছে রবিবার।

রেলের ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘‘করোনাভাইরাসের সংক্রমণ ব্যাপক আকারে ছড়িয়ে পড়ায় সমস্ত মেল, এক্সপ্রেস ও প্যাসেঞ্জার ট্রেন বাতিল করা হল। তবে কলকাতা ও শহরতলিতে এখনও যে লোকাল ট্রেনগুলি চলছে পাশাপাশি কলকাতা মেট্রো ও ইস্ট-ওয়েস্ট মেট্রোর মে ট্রেনগুলি চলছে। আজ মধ্যরাত পর্যন্ত চলার পর সেগুলিও বন্ধ করে দেওয়া হবে। পরিষেবা বন্ধ থাকবে আগামী ৩১ মার্চ মধ্যরাত পর্যন্ত।’’

তবে পণ্য পরিষেবা অর্থাৎ মালগাড়ির ক্ষেত্রে কোনও পরিবর্তন হচ্ছে না। অন্য দিকে আজ রবিবার ভোর চারটের আগে যে সব এক্সপ্রেস বা মেল ট্রেন যাত্রা শুরু করেছে, সেগুলি গন্তব্যে পৌঁছনোর পরেই যাত্রা বন্ধ করা হবে। এদিকে রবিবার একদিনেই করোনা আক্রান্ত দু’জনের মৃত্যুর খবর এল। এদের মধ্যে বিহারের এক যুবক এবং মহারাষ্ট্রের এক পৌঢ় রয়েছেন। এরফলে সারা দেশে মৃতের সংখ্যা বেড়ে হল ছয়। করোনা সংক্রামণে এক দিনে দু’জনের মৃত্যু দেশে এই প্রথম। কিন্তু চিন্তার বিষয় হল বিহারে এপর্যন্ত কারও আক্রান্ত হওয়ার খবর ছিল না। ফলে আক্রান্ত হয়েই প্রথম মৃত্যু বিহারে। এমনকি বয়সের দিক থেকেও বিহারের মৃত যুবকই দেশের মধ্যে কনিষ্ঠতম।  দেশে নতুন করে সংক্রমণ নিশ্চিত হয়েছে ২৬ জনের। সবমিলিয়ে রবিবার পর্যন্ত দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৩৪১।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *