সমস্ত ঘরোয়া উড়ান বন্ধ রাখার সিদ্ধান্ত কেন্দ্রের, মধ্যরাতের পর নিষেধাজ্ঞা কার্যকর

সমস্ত ঘরোয়া উড়ান বন্ধ রাখার সিদ্ধান্ত কেন্দ্রের, মধ্যরাতের পর নিষেধাজ্ঞা কার্যকর

69018c07b285f746c623fd8ee131f592

নয়াদিল্লি:  বিশ্বজুড়ে করোনা কার্যত অপ্রতিরোধ্য হয়ে উঠেছে। প্রতিদিন আক্রান্ত আর মৃতের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। ভারতেও সংখ্যাটা কল্পনাতীত হয়ে উঠেছে। কোভিড -১৯ সংক্রমণ রুখতে তাই মঙ্গলবার (২৪ শে মার্চ) মধ্যরাত থেকে সমস্ত ঘরোয়া বিমান চলাচল স্থগিত রাখার সিদ্ধান্ত নিল কেন্দ্র। কেন্দ্র সরকারের তরফে সোমবার এক বিবৃতিতে এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।
তবে পণ্যবাহী বিমানগুলির ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে না।

যদিও ঘরোয়া বিমান চলাচলের ওপর এই নিষেধাজ্ঞা ঠিক কতদিন স্থায়ী হবে কেন্দ্রের বিবৃতিতে তা উল্লেখ করা হয়নি। এপ্রসঙ্গে এয়ারলাইন্সের এক কর্মকর্তা জানিয়েছেন, যে সমস্ত এয়ারলাইন্সকে এমনভাবে পরিচালনার পরিকল্পনা করতে হবে যাতে তারা ২৪ শে মার্চ রাত ১১ টার মধ্যে অবতরণ করতে পারে। প্রসঙ্গত, সোমবার থেকেই সমস্ত আন্তর্জাতিক বিমান ভারতের বিমানবন্দরে অবতরণের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।  ইন্ডিগো, স্পাইসজেট এবং ভিস্তারা সহ একাধিক এয়ারলাইন্স সমস্ত বিদেশি যোগাযোগ বন্ধ করে দিয়েছে।

বিমান ছাড়াও ট্রেন,বাস,ক্যাব,মেট্রোর সহ আন্তঃরাজ্য ও অন্যান্য রাজ্যের সঙ্গে যোগাযোগকারী সমস্ত গণপরিবহন পরিষেবাও বন্ধ রাখা হয়েছে। এদিকে বিমান পরিষেবা বন্ধ করার সরকারি সিদ্ধান্তে এবার বড়সড় ক্ষতির আশংকা দেখছে বিমান সংস্থা। করোনার জেরেএতদিন নিজেরাই উড়ানে কাটছাঁট করে আসছিল। ফলে লোকসান রুখতে কর্মী ছাঁটাই,বেতন হ্রাস সহ একাধিক ক্ষেত্রে খরচ কমানোর মতো পদক্ষেপ নিতে পারে । এমনকি কোনো কোনো বিমান সংস্থা সাময়িকভাবে সম্পূর্ণ বন্ধ হয়ে যেতে পারে বলেও বলেও আশংকা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *